পোস্টগুলি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের জন্মদিন ও কিছু কথা

প্রাণের বিশ্ববিদ্যালয়ের আজ জন্মদিন। শতায়ুর কাছাকাছি দাঁড়িয়ে থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়  আমাদের  আবেগ ও ভালোবাসার আরেক নাম। আজকের দিনে প্রিয় বিশ্ববিদ্যালয় তিনটি অনুষদ,  ১২টি বিভাগ, বিভিন্ন বিভাগে  ৮৭৭ জন শিক্ষার্থী এবং ৬০ জন শিক্ষক নিয়ে একটি আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে। যে বিশ্ববিদ্যালয় এনে দিয়েছিল মায়ের ভাষা। যার অঙ্গনে প্রথম পতপত করে উড়েছিল  আমাদের অহঙ্কার লাল সবুজের পতাকা। যে বিশ্ববিদ্যালয় দিয়েছিল এক খন্ড ভূখন্ড আলাদা মানচিত্র।আজ জন্মদিনে মনে পড়ছে ঢাবির সেই অনন্য অবদান ও ব্যর্থতার কিছু ইতিহাস। একজন ক্ষুদ্র মানুষ হিসেবে এই বিশাল বট বৃক্ষের অবয়বে ছড়িয়ে পড়া মহীরূহের সমালোচনা করার যোগ্যতা ও সাধ্য আমার নেই। তারপরেও এ বিদ্যা কুঞ্জের একজন প্রাক্তন শিক্ষার্থী হিসেবে  বিশ্ববিদ্যালয়ের গৌরবোজ্জ্বল অর্জনে যেমন  পুলকিত হই তেমনি কখনো কখনো ঢাবির নীরবতা ও এর পরিবারের সদস্যদের অনভিপ্রেত কার্যকলাপ ও বচনে চরমভাবে ব্যথিত হই। বিগত প্রায় এক শতাব্দী ঢাবির অর্জন কম নয় কিন্তু তারপরেও  শতায়ুর কাছাকাছি দাঁড়িয়ে থাকা প্রতিষ্ঠানের অর্জন আমার কাছে অপ্রতুল ও অপর্যাপ্ত  মনে হয়েছে। সূচনালগ্

চাই ভাইরাল ভিডিও

আপনি খেয়ে কিংবা না খেয়ে থাকেন। দুবেলা খান বা একবেলা খান। পকেটে টাকা থাকুক আর না থাকুক। আপনার চাই একটি এনড্রয়েড মোবাইল ফোন। এটি হতে পারে আপনার মৃত্যুর পর বিশ্বস্ত বন্ধু ও ভাইরাল সাক্ষী। আপনি রাস্তা ঘাটে যেখানেই চলাফেরা করেন না কেন আপনার পকেটে ফুল চার্চের একটি ভিডিও ফোন থাকা চাই। যখন হঠাৎ কোথাও আপনি কোপাকুপির মধ্যে পড়েছেন বা কোপ খাচ্ছেন তখন আপনার ভিডিওটার ক্যামেরা অন করে দিয়ে দেন কাউকে। দুপা ধরে তাকে অনুরোধ করে  বলবেন ভাই জীবনের শেষ উপকার টুকু করেন। আমাকে কোপানোর দৃশ্যটা ধারণ করে পরবর্তীতে সোসাল মিডিয়ায় দয়া করে ভাইরাল করে দিয়েন। আমাকে কোপানোর দৃশ্য দেখে ঘুমন্ত জাতি জেগে উঠবে। ভাইরাল ভিডিও আমার হয়ে সাক্ষ্য দেবে। আমার হত্যাকারীর বিচার হবে।এতে আমার আত্মা শান্তি পাবে। এদেশে যাদের কোপানোর ভিডিও নেই। যেসব নিহতরা বড়ই অভাগা। তাদের কিছুই ভাইরাল হয় না। তারা ন্যায় বিচারও পায় না না। মৃত্যু পরবর্তী আমার খুনের নির্মোহ সাক্ষী হবে আমার ভাইরাল ভিডিও। আজ নুসরাতের ভাইরালের ভিডিও না থাকলে নুসরাতের খুনিরা অধরা থেকে যেতো। বিশ্বজিতের ভিডিও না থাকলে তার হত্যাকারীর যাবজ্জীবন কারাদণ্ড হতো না। রিফাতের খুনীরাও

ইতিহাসের শিক্ষা ও সমকামিতা

ছবি
মো.আবু রায়হান :  ইতিহাসের চরম রূঢ় বাস্তবতা হলো ইতিহাস থেকে আমরা কেউ শিক্ষা নেই না। যদি শিক্ষা নিতে পারতাম তাহলে পৃথিবীর রূপ এতো বীভৎস ও কদর্যতা হতো না। হতো না হরহামেশাই মানবাধিকার লংঘনের মতো জঘন্য অপরাধ। সাম্য শান্তিতে ভরে উঠতো বসুন্ধরা। প্রাচীনকালে সমকামিতার মতো জঘন্যতম পাপে ধবংস হয়েছে জনপদ। যে জনপদ এখন ডেডসি বা মৃত সাগর নামে পরিচিত। এ ঘটনা থেকে আমরা শিক্ষা নিতে পারিনি যে কারণে পৃথিবীর বিভিন্ন দেশে সমকামিতাকে এখনো রাষ্ট্রীয় স্বীকৃতি দেওয়া হয়েছে। আমেরিকার সুপ্রিম কোর্ট কয়েক বছর আগে সমকামিতাকে বৈধতা দিয়ে ইতিহাসকে দারুণভাবে চপেটাঘাত করেছে। মানবতার সুশৃঙ্খল জীবনকে পাশ্চাত্য বিশ্ব দিনদিন দুর্বিষহ করে তুলছে। স্রষ্টা প্রদত্ত কোনো নিয়ম পদ্ধতি তাদের আকৃষ্ট করছে না। ফলে নিজস্ব ধ্যান ধারণার ও বিকৃত রুচির মনমানসিকতাকে সমাজে ঠাঁই দিয়ে পাপাচার নোংরামিকে আশ্রয় প্রশ্রয় দিচ্ছে। চারিত্রিক স্খলন, বিকৃত রুচি ও বিকারগ্রস্ত মনমানসিকতা ছাড়া এধরনের অনৈতিক কার্যের অনুমতি কোনো সভ্য জাতি দিতে পারে না। ২০১৯ সালের হিসেব অনুযায়ী, ২৮টি দেশ সমকামি বিয়েকে স্বীকৃতি দিয়েছে, দেশগুলো হল-আর্জেন্টিনা, অস্ট্রেলি

বিশ্বজিৎ থেকে রিফাত

যে মৃত্যুর কথা গুলো মনে পড়লে কিংবা ভাইরাল হওয়া  ভিডিও সামনে ভেসে উঠলে এখনো শরীরটা ভয়ে শিউরে উঠে মনটা খারাপ হয়ে যায়।গতকালের বরগুনার রিফাত নামের একজন যুবককে কুপিয়ে হত্যার ভিডিও তেমনি  একটি। কি নির্মম পাশবিকতা! হায়েনার পৈশাচিকতাকেও যেন হার মানায়।চীনা দার্শনিক কনফুসিয়াস বলেন। “মানবজাতি জানোয়ারদের থেকে খুব সামান্যই আলাদা হয়ে থাকে, কিন্তু অনেক মানুষ সেই সামান্যটুকুও নিজের মন থেকে বার করে দেয়” – আমরা নিজেরদের আশরাফুল মাখলুকাত পরিচয় দেই। সেই লকব কি এই মনুষ্য জাতির জন্য এখন উপযোগী?  আমরা বনের জন্তু জানোয়ারের চেয়ে অধম ও হিংস্র হয়ে গেছি। মনে হয় এখন আমাদের লকব হওয়া উচিত আশরাফুল জানোয়ার।কি এ কথায় ব্যথা পেলেন? মনে কষ্ট নেবেন না। আমাদের দেশে এখন জনসংখ্যা বাড়ে সেই ভাবে মানুষ মনুষ্যত্ববোধ আমাদের বৃদ্ধি পায়নি ।শরৎচন্দ্রের একটি কথা মনে পড়ে গেল"মানুষের মৃত্যু আমাকে যতোটুকু কষ্ট দেয় তার চেয়ে বেশী কষ্ট দেয় মনুষ্যত্বের মৃত্যু"। আজ আমাদের সত্যিকার মনুষ্যত্বের মৃত্যু ঘটেছে। তা না হলে এতো বড় ভয়ংকর ঘটনায়ও আমরা নিরব! মনুষ্যত্বববোধ, মনুষ্যত্বের বিকাশ ও মনুষ্যত্বের কার্যকর উপস্থিতির মধ্যেই ‘মানু

আজ পলাশীর ট্রাজেডি দিবস- যেখানে হারিয়েছি স্বাধীনতা

ছবি
মো.আবু রায়হান:বাংলার আকাশে আজ দুর্যোগের ঘনঘটা। কে তাকে আশা দেবে, কে তাকে ভরসা দেবে। এমন কেউ কি আছে, যে বলবে আশা নয় দূর আশা।দেশের ভেতর ও বাইরের শতমুখী ষড়যন্ত্রের গন্ধ পেয়ে বাংলা-বিহার ও উড়িষ্যার শেষ স্বাধীন  নবাব সিরাজউদ্দৌলা অসহায় হয়ে বলেছিলেন একথা। যা নবাব সিরাজউদ্দৌলা সিনেমায় অনেকে শুনে ও দেখে থাকবেন। ২৩ জুন ১৭৫৭ সাল।  দিনটি ছিল বৃহস্পতিবার।এদিনটি  অন্যসব দিনের চেয়ে ছিল কিছুটা আলাদা। ২৬৩ বছর আগে এ দিনে ভাগিরথী নদীর তীরে পলাশীর আম্রকাননে বাংলা-বিহার-উড়িষ্যাসহ পুরো উপমহাদেশের স্বাধীনতার কবর রচিত হয়েছিল।সিরাজের নানা আলীবর্দী খান ইন্তেকাল করেন ১৭৫৬ খ্রিষ্টাব্দে ৯ এপ্রিল। নানা নবাব আলীবর্দী খানের মৃত্যুতে বাংলার মসনদে আরোহণ করেন  নবাব সিরাজউদ্দৌলা। সিরাজউদ্দৌলার বয়স তখন মাত্র ২২ বছর।ক্ষমতায় অধিষ্ঠিত হয়েই নবাব দেখেন চারিদিকে  দেশীয় বণিক, বিশ্বাসঘাতক ও ইংরেজ বেনিয়াদের চক্রান্ত।যার পরিণতিতে পলাশীর প্রান্তরে বাংলার স্বাধীনতা সূর্য অস্তমিত হয়েছিল। ১৭৫৭ সালের ২৩ জুন পলাশীর যুদ্ধে স্বাধীন বাংলার নবাব সিরাজউদ্দৌলা  ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানির কাছে পরাস্ত হন। ফলে ১৯০ বছরের জন্য বাংলা স্বা

নারী

কবিতা নারী নারীকে কে বলে অবলা! ওরে অবুঝের দল নারীর আছে শক্তি সাহস বিপ্লবী হবার বল। প্রীতিলতা ইলামিত্র ইতিহাসের বিপ্লবী নারী অধিকার আদায়ে দিয়েছ দুর্গম পথ পাড়ি। নারী হয়েছে পুরুষের সঙ্গী দৃঢ় মনোবল সেই নারীর ছলনায় কত জীবন বিফল। নারীর ছলনায় পুরষ হারিয়েছে রাজ্য সিংহাসন পথের ধুলোয় লুটিয়েছে,  জোটেনি খাদ্য বসন। নারীর ছলনায় কত পুরুষ হয়েছে ফেরারী বৈরাগ্য সাধনে পথে পথে ঘোরে ছেড়ে বাড়ী। নারীর পরশে জীবনে কারো গহীন অন্ধকার,   চূর্ণ বিচূর্ণ করেছে নারী কত পুরুষের অহঙ্কার। নারীর সামনে নত হয়েছে কত বিশ্বজয়ী বীর। নারীর পরশ পেতে পুরষ কতটা উন্মুখ অধীর। নারী হয়েছে ঘসেঠি বেগম কখনো মাদার তেরেসা নারীর ছোঁয়ায় জীবন্ত পুরুষ পেয়ে সেবা শুশ্রুষা।

অভিশাপ

যদি সহস্র বছর চরণে বসে কাঁদো যদি সমগ্র বসুধা হয় অশ্রুতে নদও তবুও ক্ষমা  নেই তোমার। যদি হাতে দাও পূর্ণিমা শোভিত চাঁদ যদি উচ্চকিত হয় দিগ্বিদিক বজ্রনাদ, তবুও তোমার ক্ষমা নেই প্রিয়তমা। তোমার দুচোখে দেখেছি অামি ছলনা অনুক্ষণ সুরতে দেখেছি আমার সাথে জোচ্চুরির বাঁধ ভাঙ্গা উল্লাসের অনুরণন । যখন আমি হৃদয়ের ব্যথার কাতরে সংজ্ঞাহীন,  গভীর রজনীতে নিদ্রাহীন, তখন তুমি ভেসেছো নিত্য আনন্দের জোয়ারে, নিঃসংশয়ে দ্বিধাহীন । তোমার চিত্তে ছিল ভরা অাষাঢ়ের চির চেনা প্রমত্তা পদ্মা নদী, আমার চিত্তে বইছিল মরু ঝড়ের তান্ডবলীলা নিরবধি। ক্ষমা!ক্ষমা করিব কারে? জেনে শুনে যে দিল প্রশান্ত বারি সম ব্যথা? ক্ষত বিক্ষত হৃদয়ে দিল মোর শোক মর্সিয়ার কাব্যগাথা। ক্ষমা নেই ছলনাময়ীর যে ভাঙ্গে স্বপ্ন মোর, হৃদয়  মন্দিরে কুঠার হানে, মোর দেহে বসে মোরে আঘাতে জর্জরিত করে,হৃদয় খুনের অস্ত্র শানে। ক্ষমায় আমি বড়ই অনুদার, বলতে পারো নিরুপায়, আঘাতে আমি নির্বাক বলে, পারিনে উচ্চারণে ক্ষমায়। দিলুম বিদায় লগ্নে তোমারে অভিশপ্ত জীবনের যন্ত্র‌ণা।  তখন শুধরে কি হবে? কি হবে করে মোর ভূয়সী  বন্দনা। যখন বইতে হবে বিরহ জগত সংসারে অসহ্য

আমার বাবা

'মা' এর মতো ‘বাবা’ও ছোট্ট একটি শব্দ, অথচ গভীরতা অতলান্ত-অসীম। বাবা নিদাঘ সূর্যের তলে সন্তানের অমল-শীতল ছায়া। বাবার তুলনা তিনি নিজেই। বাবা শাশ্বত, চির আপন, চিরন্তন। বাবার সঙ্গে সন্তানের সম্পর্কে মিশে থাকে খানিকটা দূরত্ব, খানিকটা সংকোচ, খানিকটা ভীতি মেশানো শ্রদ্ধা। আবার কীভাবে যেন তাঁর মধ্যেই খুঁজে পাওয়া যায় এক আকাশ নির্ভরতা আর একরাশ নিরাপত্তার অনুভূতি। তিনি ভালোবাসেন ঠিকই, স্নেহও করেন। কোথা থেকে যে বাবার জন্য এত মায়া, এত ভালোবাসা, এত টান তৈরি হয়েছে বুঝতে পারি না। শুধু বুঝি বাবা আমার পরম প্রিয় বন্ধু। আমার অনুপ্রেরণা। আমার আত্মবিশ্বাস। সবকিছু উজাড় করে দেয়ার পরও তাকে কোনোভাবে নিঃস্ব বলে মনে হয় না। মনে হয় তিনি যেন পরম তৃপ্তিতে আরও পরিপূর্ণ হয়ে উঠেছেন। "মরিয়া বাবর অমর হইয়াছে, নাহি তার কোনো  ক্ষয়, পিতৃস্নেহের কাছে হইয়াছে মরণের পরাজয়। " আজ বয়সের ভারে বাবা খানিকটা দুর্বল। আগের মত শক্তি হাঁটা চলা না থাকলেও সবকিছুই চলে নিয়ম মাফিক। কণ্ঠ স্বর আগের মতোই বুলন্দ ও দরাজ। পাঁচ ওয়াক্ত নামাজ জামায়াতে পড়ার অভ্যাসটা এখনো তার রয়ে গেছে। আমার প্রিয় মানুষটির বয়স এখন আশির  ঘর পেরিয়ে