পোস্টগুলি

জুন ২৮, ২০১৯ থেকে পোস্টগুলি দেখানো হচ্ছে

ইতিহাসের শিক্ষা ও সমকামিতা

ছবি
মো.আবু রায়হান :  ইতিহাসের চরম রূঢ় বাস্তবতা হলো ইতিহাস থেকে আমরা কেউ শিক্ষা নেই না। যদি শিক্ষা নিতে পারতাম তাহলে পৃথিবীর রূপ এতো বীভৎস ও কদর্যতা হতো না। হতো না হরহামেশাই মানবাধিকার লংঘনের মতো জঘন্য অপরাধ। সাম্য শান্তিতে ভরে উঠতো বসুন্ধরা। প্রাচীনকালে সমকামিতার মতো জঘন্যতম পাপে ধবংস হয়েছে জনপদ। যে জনপদ এখন ডেডসি বা মৃত সাগর নামে পরিচিত। এ ঘটনা থেকে আমরা শিক্ষা নিতে পারিনি যে কারণে পৃথিবীর বিভিন্ন দেশে সমকামিতাকে এখনো রাষ্ট্রীয় স্বীকৃতি দেওয়া হয়েছে। আমেরিকার সুপ্রিম কোর্ট কয়েক বছর আগে সমকামিতাকে বৈধতা দিয়ে ইতিহাসকে দারুণভাবে চপেটাঘাত করেছে। মানবতার সুশৃঙ্খল জীবনকে পাশ্চাত্য বিশ্ব দিনদিন দুর্বিষহ করে তুলছে। স্রষ্টা প্রদত্ত কোনো নিয়ম পদ্ধতি তাদের আকৃষ্ট করছে না। ফলে নিজস্ব ধ্যান ধারণার ও বিকৃত রুচির মনমানসিকতাকে সমাজে ঠাঁই দিয়ে পাপাচার নোংরামিকে আশ্রয় প্রশ্রয় দিচ্ছে। চারিত্রিক স্খলন, বিকৃত রুচি ও বিকারগ্রস্ত মনমানসিকতা ছাড়া এধরনের অনৈতিক কার্যের অনুমতি কোনো সভ্য জাতি দিতে পারে না। ২০১৯ সালের হিসেব অনুযায়ী, ২৮টি দেশ সমকামি বিয়েকে স্বীকৃতি দিয়েছে, দেশগুলো হল-আর্জেন্টিনা, অস্ট্রেলি

বিশ্বজিৎ থেকে রিফাত

যে মৃত্যুর কথা গুলো মনে পড়লে কিংবা ভাইরাল হওয়া  ভিডিও সামনে ভেসে উঠলে এখনো শরীরটা ভয়ে শিউরে উঠে মনটা খারাপ হয়ে যায়।গতকালের বরগুনার রিফাত নামের একজন যুবককে কুপিয়ে হত্যার ভিডিও তেমনি  একটি। কি নির্মম পাশবিকতা! হায়েনার পৈশাচিকতাকেও যেন হার মানায়।চীনা দার্শনিক কনফুসিয়াস বলেন। “মানবজাতি জানোয়ারদের থেকে খুব সামান্যই আলাদা হয়ে থাকে, কিন্তু অনেক মানুষ সেই সামান্যটুকুও নিজের মন থেকে বার করে দেয়” – আমরা নিজেরদের আশরাফুল মাখলুকাত পরিচয় দেই। সেই লকব কি এই মনুষ্য জাতির জন্য এখন উপযোগী?  আমরা বনের জন্তু জানোয়ারের চেয়ে অধম ও হিংস্র হয়ে গেছি। মনে হয় এখন আমাদের লকব হওয়া উচিত আশরাফুল জানোয়ার।কি এ কথায় ব্যথা পেলেন? মনে কষ্ট নেবেন না। আমাদের দেশে এখন জনসংখ্যা বাড়ে সেই ভাবে মানুষ মনুষ্যত্ববোধ আমাদের বৃদ্ধি পায়নি ।শরৎচন্দ্রের একটি কথা মনে পড়ে গেল"মানুষের মৃত্যু আমাকে যতোটুকু কষ্ট দেয় তার চেয়ে বেশী কষ্ট দেয় মনুষ্যত্বের মৃত্যু"। আজ আমাদের সত্যিকার মনুষ্যত্বের মৃত্যু ঘটেছে। তা না হলে এতো বড় ভয়ংকর ঘটনায়ও আমরা নিরব! মনুষ্যত্বববোধ, মনুষ্যত্বের বিকাশ ও মনুষ্যত্বের কার্যকর উপস্থিতির মধ্যেই ‘মানু