এক নাপিত ও আস্তিক

 এক নাপিত একদিন এক মুসলিমের চুল কাটছিল।

নাপিত বলল: "আমি আল্লাহর অস্তিত্বে বিশ্বাস করি না।"
মুসলিম জিজ্ঞেস করল, কেন বিশ্বাস কর না ?
নাপিত বলল: “পৃথিবীতে অনেক দুর্দশা ও বিশৃঙ্খলা রয়েছে। নিশ্চয়ই আল্লাহ থাকলে এই বিশৃঙ্খলা থাকত না।"
মুসলিম বলল: "আমি নাপিতেও বিশ্বাস করি না..."
নাপিত কিছুটা ভয়ে ভয়ে জিজ্ঞাসা করল: "আপনি কি বলছেন?"
মুসলিম নাপিতকে বলল, "তুমি কি বাইরে লম্বা চুলের মানুষদের দেখতে পাও না ?"
নাপিত বললঃ হ্যাঁ দেখতে পাই।
মুসলিম বলল: "নাপিত থাকলে পৃথিবীতে এতো লম্বা এবং অগোছালো চুলের মানুষ থাকত না।"
নাপিত বলল: "আমরা আছি, কিন্তু মানুষ আমাদের কাছে তো আসে না!"
তখন মুসলিম বলল: “ঠিকই আল্লাহ আছেন। কিন্তু মানুষ হেদায়েতের জন্য আল্লাহর দিকে ফিরে যায় না। এ কারণেই পৃথিবীতে অনেক সমস্যা রয়েছে।”
পবিত্র কোরআনে আল্লাহপাক ইরশাদ করেছেন: ‘এবং যখন আমার বান্দাগণ আমার সম্বন্ধে তোমাকে জিজ্ঞাসা করে, তখন বল, আমি নিকটে আছি। আমি প্রার্থনাকারীর প্রার্থনার উত্তর দেই যখন সে আমার নিকট প্রার্থনা করে। সুতরাং তারাও যেন আমার ডাকে সাড়া দেয় এবং আমার ওপর ঈমান আনে যাতে তারা সঠিক পথ প্রাপ্ত হয়’ (সুরা বাকারা, আয়াত: ১৮৬)।
আবার বলা হয়েছে, ‘অথবা কে উদ্বিগ্নচিত্ত ব্যক্তির দোয়া শুনেন যখন সে তার নিকট দোয়া করে এবং তার কষ্ট দূর করে দেন এবং তোমাদেরকে পৃথিবীর উত্তরাধিকারী করে দেন? আল্লাহর সঙ্গে কি অন্য কোনো উপাস্য আছে? তোমরা খুব কমই উপদেশ গ্রহণ করো।’ (সুরা নামল , আয়াত: ৬২)

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

যে গাছ ইহুদিদের আশ্রয় দেবে অর্থাৎ ইহুদিদের বন্ধু গাছ

রক্তপাতহীন মক্কা বিজয়ের দিন আজ

খন্দক যুদ্ধ কারণ ও ফলাফল