শায়খ উসমান ত্বহা



শায়খ উসমান ত্বহা হলেন বিখ্যাত সিরিয়ান ক্যালিগ্রাফার। তিনি হাতে কোরআন লেখার জন্য সম্মানিত হয়েছেন। তাঁর হাতে লেখা কোরআনের পান্ডুলিপি ২০০ মিলিয়নেরও বেশি কপি বিশ্বব্যাপী বিতরণ করা হয়েছে। উসমান ত্বহা ৩৬ বছরের মধ্যে ১২ বার পুরো কোরআন লিখেছেন - এবং কেউ একটি পৃষ্ঠায় ভুল খুঁজে পায়নি। প্রতিটি পৃষ্ঠা সারা বিশ্বের একদল বিশেষজ্ঞ পণ্ডিতদের দ্বারা পরীক্ষা করা হয়েছিল। বিশেষজ্ঞ দল তাকে বলেছিল, 'এই মহৎ কাজের জন্য আল্লাহ তোমাকে সৃষ্টি করেছেন যেন তুমি কুরআনের খেদমত করতে পারো।

শায়খ একদিনের কথা স্মরণ করে বলেন, তিনি একবার কোরআন লিখতে অফিসে এসেছিলেন। কলম তুলে নেন কিন্তু লেখা যাচ্ছিল না। তিনি তার সাথে অফিসে থাকা শায়খকে ডাকলেন এবং তারা সমস্ত দরজা-জানালা বন্ধ করে আবার চেষ্টা করলেন, কিন্তু কলমটি তখনও সরেনি বা লিখতে পারেনি। শায়খ বললেন, 'তখন আমি বুঝতে পারলাম যে আমি ফজরের নামাজ পড়ার পর নতুন করে ওজু করিনি।
তাই আমি আমার ওজু নতুন করে করলাম, কলম তুলে নিলাম এবং লিখতে শুরু করলাম।"
উসমান ত্বহা বলেন, 'আমাকে বিভিন্ন দেশে শিল্প আঁকার জন্য লক্ষাধিক প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু আমি তা প্রত্যাখ্যান করি। কারণ বাবাকে প্রতিশ্রুতি দিয়েছিলাম। আমার বাবাও একজন পণ্ডিত ছিলেন। বাবা ধর্ম ছাড়া আমার সৃজনশীল কর্ম অন্য কাজে ব্যবহার করতে নিষেধ করেছিলেন। সেদিনের পর থেকে আর কিছু আঁকিনি। আমি শুধু আমার শিল্পের মাধ্যমে ধর্মের সেবা করেছি। আমি কখনো অর্থ বা খ্যাতি কামনা করিনি। আমি কেবল আল্লাহর সন্তুষ্টি চেয়েছিলাম। তিনি আমাকে এমনভাবে কোরআনের সেবা করতে সহায়তা করেছিলেন যা উম্মাহর ইতিহাসে কখনও করা হয়নি।" উসমান ত্বহা বলেছিলেন যে তার বয়স ৮০ এর বেশি কিন্তু এখনও তিনি পরিপূর্ণতার সাথে লিখতে পারেন। কুরআন লেখার কারণে আল্লাহর অশেষ অনুগ্রহে তার দৃষ্টিশক্তি এখনো ভালো রয়েছে ।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

যে গাছ ইহুদিদের আশ্রয় দেবে অর্থাৎ ইহুদিদের বন্ধু গাছ

রক্তপাতহীন মক্কা বিজয়ের দিন আজ

খন্দক যুদ্ধ কারণ ও ফলাফল