সুফি সাধক জুনায়েদ আল-বাগদাদি

সুফি সাধক জুনায়েদ আল-বাগদাদি প্রাথমিক জীবনে একজন রাজার অধীনে রাজকীয় কুস্তিগীর ছিলেন। তিনি শক্তিশালী এবং বিখ্যাত কুস্তিগীর হওয়ায় লোকেরা তাকে প্রচুর অর্থের জন্য চ্যালেঞ্জ করত এবং রাজা সহ বিশাল দর্শকদের সামনে তিনি কুস্তি করতেন।

এমনই এক অনুষ্ঠানে, একজন অত্যন্ত দুর্বল চেহারার এক লোক রাজাকে জিজ্ঞাসা করলেন যে তিনি জুনায়েদ আল-বাগদাদীকে চ্যালেঞ্জ করতে চান। রাজা প্রথমে লোকটির প্রস্তাব গ্রহণ করতে নারাজ কারণ তিনি মনে করেছিলেন যে লোকটি জুনায়েদকে কোন চ্যালেঞ্জ করবে না। তবে কিছুক্ষণ পর রাজা মেনে নিলেন এবং শুরু হল কুস্তি।
উভয় কুস্তিগীর অপেক্ষারত বিশাল জনতার সামনে ওয়ার্ম আপ করতে শুরু করেন। ম্যাচ শুরুর ঠিক আগে লোকটি শায়খ জুনায়েদকে বললেন:
"আমি তোমাকে কিছু বলতে চাই। তুমি আর আমি দুজনেই জানি আমি তোমাকে হারাতে পারব না। আমার আপনাকে চ্যালেঞ্জ করার কারণ হল আমি একজন সাইয়্যেদ (রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর বংশধর)। আমি এবং আমার পরিবার দারিদ্র্যের কবলে পড়েছি এবং আমরা অনেক দিন ধরে খাইনি। আমরা আর ক্ষুধা সহ্য করতে পারি না। আমি আপনাকে অনুরোধ করছি আমার বংশকে সম্মান করুন এবং আমাকে এই ম্যাচটি জিততে দিন যাতে আমি পুরস্কার পেতে পারি এবং আমার পরিবারকে খাওয়াতে সক্ষম হই।”
জুনায়েদ আল-বাগদাদী লোকটির অনুরোধে হতবাক হয়ে গেলেন কিন্তু তিনি তা মেনে নিলেন এবং চরম বিস্ময়ে লড়াইটিতে হেরে গেলেন। তিনি মহানবী (সাঃ) এর পরিবারের সম্মানের জন্য পরাজয়ের চরম অপমান সহ্য করেছিলেন। সেই রাতে যখন শায়খ জুনায়েদ ঘুমাতে গেলেন তিনি স্বপ্নে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামকে দেখেছিলেন এবং তাকে বলা হয়েছিল:
“হে জুনায়েদ। আমার পরিবারের জন্য আপনি এত বড় ত্যাগ স্বীকার করেছেন। এ কারণে আমি আল্লাহর কাছে আপনাকে আপনার সময়ের সর্বশ্রেষ্ঠ ওলি করার জন্য প্রার্থনা করেছি।এই কাজ এবং দোয়ার আশীর্বাদ ছিল যে কুস্তিগীরকে শ্রেষ্ঠ পণ্ডিত এবং আউলিয়াতে পরিণত করেছিল।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

যে গাছ ইহুদিদের আশ্রয় দেবে অর্থাৎ ইহুদিদের বন্ধু গাছ

রক্তপাতহীন মক্কা বিজয়ের দিন আজ

খন্দক যুদ্ধ কারণ ও ফলাফল