সুরিনামে ইসলাম ও মুসলমানদের অবস্থা



মো.আবু রায়হানঃসুরিনাম আটলান্টিক মহাসাগরের তীরে দক্ষিণ আমেরিকার উত্তর-পূর্ব অংশে অবস্থিত একটি রাষ্ট্র। সুরিনামের উত্তরে আটলান্টিক মহাসাগর, পূর্বে ফরাসি গায়ানা, দক্ষিণে ব্রাজিল, ও পশ্চিমে গায়ানা। এটি দক্ষিণ আমেরিকার ক্ষুদ্রতম স্বাধীন রাষ্ট্র। সুরিনামের একমাত্র নগর এলাকা ও রাজধানীর নাম প্যারামারিবো।১৬শ শতকের শেষের দিকে এই এলাকায় প্রথম ইংরেজ, ফরাসি ও ওলন্দাজ বেনিয়াদের আগমন ঘটে।১৯৭৫ সালের আগ পর্যন্ত সুরিনাম নেদারল্যান্ড্‌সের একটি উপনিবেশ ছিল এবং তখন এর নাম ছিল ওলন্দাজ গায়ানা।

সুরিনামের আয়তন ১,৬৩,২৬৫ বর্গ কিমি। বর্তমানে এর লোকসংখ্যা প্রায় পাঁচ লাখ।২০১২ সালের আদমশুমারি অনুসারে সুরিনামে ৭৫,০৫৩ জন মুসলমান রয়েছে। এই সংখ্যা ২০০৪ সালে, ৬৬,৩০৭ জন মুসলমানের চেয়ে বেশি। the Muslim population there represents nearly 20% (114,821) of the population (Chitwood 2016), making Suriname the country with the highest proportion of Muslims in the Americas.তবে, গত অর্ধ শতাব্দীতে মুসলমানদের অংশ ১৯.৬% থেকে ১৩.৯% এ নেমেছে। সুরিনামে মুসলমানদের অংশীদারিত্ব হ্রাসের মূল কারণ হল জাভানিজ বংশোদ্ভূত আহমাদী মুসলমানদের বিগত বছরগুলিতে খ্রিস্টধর্মে ব্যাপক রূপান্তর। ১৯৭১ থেকে ২০১২ সালের মধ্যে জাভানীয় জাতির জনগণের মধ্যে খ্রিস্টধর্মের রূপান্তর ৯% থেকে ২১% দাঁড়িয়েছে, আর জাভানি মুসলমানদের ৮৫% থেকে হ্রাস পেয়ে ৬৭% হয়েছে। একই সময়ে ইন্দো-সুরিনামিজ বংশোদ্ভূত মুসলমানদের অংশীদারত্ব ১৭ থেকে কমেছে ১৩% ।মূলত নেদারল্যান্ডসে অভিবাসন এবং উর্বরতার হার হ্রাসের কারণ। মারুন জনগণের মধ্যে মুসলমানদ০.১% থেকে দ্বিগুণ হয়ে ০.২% হয়েছে।সুরিনামের বেশিরভাগ মুসলমান হল অধার্মিক। অধার্মিক মুসলমান ৫৩%, তারপরে সুন্নী ২৮% এবং আহমদিয়া ১৯%।কমেউইজনে জেলাতে মুসলমানদের সর্বাধিক (বেশিরভাগ জাভানি সুরিনামিজ) বাস।, তারপরে নিকেরি জেলা এবং ওয়ানিকা জেলা (বেশিরভাগ ইন্দো-সুরিনামিজ)রয়েছে।সুরিনাম ১৯৯৬ এবং গায়ানা ১৯৯৮ সাল থেকে আমেরিকা মহাদেশের একমাত্র দেশ যা ইসলামী সহযোগিতা সংস্থা ওআইসির সদস্য রাষ্ট্র।
অনুমান করা হয় যে মুসলমানরা প্রথমে পশ্চিম আফ্রিকা থেকে দাস হয়ে সুরিনামে এসেছিল এবং পরে সময়ের সাথে সাথে খ্রিস্টান ধর্মে ধর্মান্তরিত হয়েছিল। যদিও এটি জল্পনা ও অনুমানের উপর নির্ভরশীল । However, in 1863, the Netherlands abolished slavery, which led the colonizers in Suriname to look for a new source of labor to work their plantations. As slaves left the plantations in search of other work, the colonial government decided to look to other Dutch colonial areas for new workers. Recruiting workers with very low pay and high risk, they drew their labor pool from Indonesia, principally Central Java. Swathes of Indonesian indentured laborers arrived in the late nineteenth century to work the plantations for a period of 5 years (according to their contract). After that, many laborers chose to stay in Suriname rather than return to Java. As time went on, they established social, economic, political, and religious organizations to support the Javanese community in Suriname.
এখানকার মুসলিম জনগোষ্ঠীর পূর্বপুরুষরা দক্ষিণ এশিয়া এবং ইন্দোনেশিয়া (জাভা) থেকে আগত ।যারা শ্রমিক হিসাবে সুরিনামে এসেছিলেন। আজ সুরিনামের বেশিরভাগ মুসলমান তাদের বংশোদ্ভূত। Other Muslims also came from what is today India, Pakistan, and Bangladesh. The population also contains a number of converts and a number of Afghan Muslims as well. However, the Javanese influence on Islam in Suriname is paramount. Seeing as the majority of Muslims in Suriname speak the same language and draw from the same culture of heritage, their diaspora experience largely shapes Islam in the country.এছাড়া ইসলাম দক্ষিণ এশিয়া ভারত, পাকিস্তান এবং বাংলাদেশ থেকে আগত অভিবাসীদের সাথে সুরিনামে এসেছিল। যারা তাদের স্থানীয় রূপকে সুরিনাম এনেছিল।সুরিনাম তাদের ধর্ম ও সংস্কৃতি দ্বারা এটি প্রভাবিত হয়। বংশোদ্ভূত মুসলিম ছাড়াও, বেশিরভাগ সুরিনামী মুসলমানও একই সংস্কৃতি ভাগ করে এবং একই ভাষায় কথা বলে। সুরিনামে অল্প সংখ্যক আফগান মুসলমান এবং তাদের জন্মগত শিশু রয়েছে।কেইজারট্র্যাট মসজিদ পারমারিবো মুসলিম সম্প্রদায়টি ১৯২৯ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। মিনারসহ কাঠের আয়তক্ষেত্রের এটির প্রথম মসজিদটি ১৯৩২ সালে শেষ হয়েছিল। ১৯৭৯ সালে বক্সিং কিংবদন্তি মুহাম্মদ আলী মসজিদটি পরিদর্শন করেছিলেন। বর্তমান মসজিদটি ১৯৮৪ সালে শেষ হয়েছিল।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

যে গাছ ইহুদিদের আশ্রয় দেবে অর্থাৎ ইহুদিদের বন্ধু গাছ

রক্তপাতহীন মক্কা বিজয়ের দিন আজ

খন্দক যুদ্ধ কারণ ও ফলাফল