বোরকা বিতর্ক

বোরকা হলো মহিলাদের এক ধরনের বহিরাঙ্গিক পোশাক যা সারা শরীর ঢেকে রাখে। মুসলিম অমুসলিম দেশে বোরকা নিয়ে বিতর্ক বেশ পুরনো। সুযোগ পেলেই বাংলাদেশের এক শ্রেণীর সুশীল ও প্রগতিশীলদের বোরকা, হিজাব কিংবা নেকাব নিয়ে সরব হতে দেখা যায়।প্রতারক সাহেদের বোরকা পরে পলায়নের প্রস্তুতি নিয়ে আবার বোরকাকেই প্রশ্নবিদ্ধ করা হচ্ছে। সাহেদই কী প্রথম পুরুষ হিসেবে বোরকা পরেছে? বাংলা সিনেমায় বোরকা পরে অভিসারে নায়িকার সঙ্গে দেখা করা তো কমন দৃশ্য। তাই বলে বোরকাকে দোষারোপ করবেন? গত বছরের জানুয়ারির ঘটনা। স্ত্রী পরীক্ষাকেন্দ্রে থাকলেও সেখানে কী করছেন, কার সঙ্গে মোবাইলে কথা বলছেন এসব সন্দেহ হওয়ায় বাইরের দোকান থেকে বোরকা কিনে ছদ্মবেশে সেখানে প্রবেশ করেন স্বামী।কিন্তু ভুল করে বসেন তিনি! বোরকা পরে পুরুষের বাথরুম থেকে নারী বের হওয়ায় সন্দেহ হয় কলেজ কর্তৃপক্ষের। ব্যাস, সোজা পুলিশে খবর। জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি) এসে আবিষ্কার করে বোরকা পরিহিত নারী নয়, পুরুষ। ঘটনাটি ঘটে ময়মনসিংহ আনন্দমোহন কলেজে।
বেশকিছু মুসলিম দেশ পুরো ইউরোপ জুড়ে ইসলামোফোবিয়ার জের ধরে কোথাও বোরকা আবার কোথাও নেকাব নিষিদ্ধ করা হয়েছে। ইউরোপের প্রথম দেশ হিসেবে ফ্রান্স ২০১১ সালে নিকাব নিষিদ্ধ করে। বেলজিয়াম, স্পেন, শাদ, ক্যামেরুন, নাইজেরিয়া সহ বেশ কয়েকটি দেশে নেকাব এবং বোরকাকে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।গত বছর অস্কার জয়ী এ সঙ্গীতবিদ সুরের যাদুকর এআর রাহমানের মেয়ে খাতিজার বোরকা পরিহিত একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়। তসলিমা নাসরিন সেই ছবি টুইটারে প্রকাশ করে লেখেন,
"আমি এ আর রাহমানের গান অনেক পছন্দ করি। কিন্তু যখনই আমি তার প্রিয় মেয়েকে দেখি, আমার দম বন্ধ হয়ে আসে। শিক্ষিত ও সংস্কৃতিমনা পরিবারেও যে খুব সহজে মগজধোলাই করা যায়, তা জানা সত্যিকার অর্থেই হতাশার।"
নিজের ইনস্টাগ্রামে তসলিমার সমালোচনার জবাব দেন খাতিজা রহমান।তিনি বলেন-
‘প্রিয় তসলিমা নাসরিন, আমার পোশাকে আপনার নিশ্বাস বন্ধ হয়ে আসে বলে দুঃখ প্রকাশ করছি। কিছু মুক্ত বাতাস গ্রহণ করুন। কারণ, এতে আমার নিশ্বাস বন্ধ হয় না। বরং আমি যে অবস্থান নিয়েছি এতে গর্বিত ও ক্ষমতায়িত অনুভব করি। আপনাকে পরামর্শ দিচ্ছি, গুগলে খোঁজ নিয়ে দেখুন, সত্যিকার নারীবাদ কী। কারণ, নারীবাদ কখনও অন্য নারীকে কটাক্ষ বা বিষয়টিতে তার বাবাকে জড়িয়ে আনা নয়’।
গত বছর আজহারীর ওয়াজের একটি ভিডিও শেয়ার করেন তসলিমা।ভিডিওতে দেখা গেছে, আজহারী তার ওই ওয়াজে তসলিমাকে নিয়ে সমালোচনা করছেন।আজহারী বলেন,
‘বাংলাদেশে একটা কথা কয়-নিন্দে পাখি পিন্দে। তসলিমা নাসরিন নারীদের নিয়ে বই লিখেছেন। ও বলে, নারীদের কোনো দেশ নেই। তসলিমা বোরকার বিরুদ্ধে লিখেছে। শেষ পর্যন্ত সে দেশে থাকতে পারে নাই। ওরে যখন ইন্ডিয়ায় লুকিয়ে নেয়া হয়, তখন ওর গায়ে বোরকা পরিয়ে নেয়া নেয়া হয়েছিল।’
আজহারীর ওই ওয়াজের জবাবে তসলিমা নাসরিন বলেন,
‘‘আমি নাকি রাতের অন্ধকারে ‘বোরকা’ পরে দেশ থেকে বেরিয়েছি। ওরা রাতের অন্ধকারে বোরখার ভেতরের মানুষকে দেখে কীভাবে? এনিওয়ে, আমি কোনোদিন বোরকা পরিনি।”
কুরআনে মুসলিম নারীদের পর্দা করতে বলা হয়েছে। এ আদেশের অর্থ হলো দেহের আর্কষণীয় অংশ যেমন বক্ষ, কেশ, বাহু এবং পা পরপুরুষের সম্মুখে আবৃত রাখা। ইসলামী শরিয়তে এজন্য হিজাব ব্যবহারের নির্দেশ প্রদান করা হয়েছে। আল্লাহ তায়ালা বলেন,
হে নবী! আপনি আপনার স্ত্রীগণকে, কন্যাগণকে ও মুমিনদের নারীগণকে বলুন, তারা যেন তাদের চাদরের কিয়দংশ নিজেদের উপর টেনে দেয়। এতে তাদের চেনা সহজ হবে। ফলে তাদের উত্যক্ত করা হবে না। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু। (সূরা আহযাব আয়াত - ৫৯)।
আল্লাহ পাক আরো বলেন,
(হে নবী!) মুমিন নারীদেরকে বলুন, তারা যেন তাদের দৃষ্টিকে সংযত রাখে ও তাদের লজ্জাস্থানের হিফাযত করে। তারা যেন সাধারণত যা প্রকাশ থাকে তা ছাড়া নিজেদের আভরণ প্রদর্শন না করে। (সূরা নূর আয়াত - ৩১)।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

যে গাছ ইহুদিদের আশ্রয় দেবে অর্থাৎ ইহুদিদের বন্ধু গাছ

খন্দক যুদ্ধ কারণ ও ফলাফল

রক্তপাতহীন মক্কা বিজয়ের দিন আজ