জেদে একজন বিসিএস ক্যাডার অন্য জন লাশ


সবাই বিসিএস ক্যাডার হতে চায়। কেউ হতে পারে কেউবা পারে না । এই নিয়ে ঘটে কত ঘটনা। এখানে বিপরীত দুটো ঘটনা তুলে ধরলাম-
এক
ঢাবি ছাত্রী সুমাইয়া।সে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগ থেকে অনার্স এবং মাস্টার্স শেষ করে বিসিএসের প্রস্তুতি নিচ্ছিল। কিন্তু তাঁর শ্বশুরবাড়ির লোকজন এতে বাঁধা দেয়। তারা সুমাইয়ার পড়াশোনা বন্ধ করে দিতে চায় এবং বাড়িতে ঘর-গৃহস্থালির কাজে মনোযোগ দেয়ার নির্দেশ দেয়। কিন্তু সুমাইয়া স্বপ্ন সে বিসিএস ক্যাডার হবে। তাই সে থেমে না থেকে তার পড়াশোনা চালিয়ে যেতে চায়। ২০১৯ সালের ১৪ এপ্রিল নাটোর সদরের হরিশপুর বাগানবাড়ি এলাকার মোস্তাক হোসাইনের পরিচয় সূত্রে সুমাইয়ার বিয়ে হয়।গত সোমবার (২২ জুন সকালে তাকে খুন করার ঘটনা ঘটে। এ ঘটনার পর নিহতের শ্বশুরবাড়ির লোকজন পলাতক ।ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৪-১৫ শিক্ষাবর্ষের এ শিক্ষার্থী মাস্টার্স পরীক্ষা শেষে ফলাফলের অপেক্ষায় ছিলেন।
সুমাইয়ার বাবার বাড়ির লোকজন জানান, সোমবার সকালে সুমাইয়ার শ্বশুর জাকির হোসেন ফোন করে সুমাইয়ার মা নুজহাতকে বলেন, তাঁর মেয়ে অসুস্থ হাসপাতালে নেয়া হয়েছে এসে দেখে যেতে। তখন পরিবারের লোকজন সবাই মিলে হাসপাতালে গিয়ে তার নিথর মরদেহ দেখতে পায়। এ সময় সুমাইয়ার স্বামী মোস্তাক বা শ্বশুরবাড়ির কোনো সদস্যকে সেখানে দেখা যায়নি।
সুমাইয়া

সুমাইয়ার
পরিবারের লোকজনের সন্দেহ হলে তারা ঘটনাটি সদর থানা পুলিশকে জানায়। পুলিশ এসে মরদেহটির সুরতহাল রিপোর্ট তৈরি করে ময়না তদন্তের জন্য হাসপাতালের মর্গে প্রেরণ করে। পুলিশ জানায়, সুমাইয়ার দেহে আঘাতের চিহ্ন রয়েছে।তার পরিবারের লোকজন মামলা দায়ের করলেই তদন্ত শেষে বলা যাবে এটি হত্যা না আত্মহত্যা।পুলিশ তদন্তের জন্য সুমাইয়ার শ্বশুরবাড়ি হরিশপুরের বাগানবাড়ি এলাকায় গেলেও সেখানে গিয়ে পরিবারের কোনো সদস্যকে পাওয়া যায়নি বলে জানায় পুলিশ।তিনি আরও জানান, ৬ মাস আগেও সুমাইয়াকে মারধর করে ঘরে বব্দি করে রেখেছিল তার শশুরবাড়ির লোকজন। ইতোপূর্বে ঢাকা বিশ্ববিদ্যালয় পড়া অবস্থায় সুমাইয়ার সমস্ত লেখাপড়ার খরচ তার বাবা ইসলামি বক্তা সিদ্দিকুর রহমান যশোরী চালিয়ে আসছিলেন। কিন্তু, হঠাৎ করেই গত বছরে সেপ্টেম্বরে সুমাইয়ার বাবা মারা যান। এরপর থেকে লেখা পড়ার খরচ চালানো নিয়ে নানারকম লাঞ্ছনা-গঞ্জনা সহ্য করতে হতো সুমাইয়াকে।
সুমাইয়ার মা নুজহাত জানান, ‘আমার মেয়ে আত্মহত্যা করার মত মেয়ে নয়। জীবনে প্রথম ছাড়া কখনো দ্বিতীয় হয়নি। জেডিসি, দাখিল, আলিম, অনার্স ও মাস্টার্সের সকল পরীক্ষাতেই সুমাইয়া প্রথম বিভাগ পেয়ে উত্তীর্ণ হয়েছে। সেই মেয়ে আত্মহত্যা করতে পারে না। তার স্বামী ও শ্বশুরবাড়ির লোকজন তাকে পরিকল্পিতভাবে হত্যা করেছে। আমি এর দৃষ্টান্তমূলক শাস্তি চাই। এ ঘটনায় সুমাইয়ার মা নুজহাত বাদী হয়ে থানায় হত্যা মামলা দায়ের করেছেন। এতে চারজনকে আসামি করা হয়েছে।এদিকে সুমাইয়ার মায়ের মামলার প্রেক্ষিতে তার ননদকে গ্রেফতার করা হয়েছে। ময়না তদন্তের রিপোর্ট এখনও হাতে পায়নি পুলিশ।

দুই
আসমা জাহান সরকার ১৯৯৩ সালের ১ অক্টোবর ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার আহাম্মদপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ডাক নাম আসমা। বাবা আবদুল হান্নান সরকার একজন কৃষক, মা খোশনাহার বেগম একজন গৃহিণী। ১১ ভাই-বোনের মধ্যে সবাই অত্যন্ত মেধাবী। তার অন্য ভাই বোন ও দেশে বিদেশে ভালো অবস্থানে আছেন।আসমা ৫ম শ্রেণী পর্যন্ত গ্রামের সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পড়াশোনা করেছেন। প্রাথমিক বৃত্তি পরীক্ষায় জেলায় প্রথম স্থান লাভ করে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়ে সফলতার সাথে প্রাথমিকের গণ্ডি পেরিয়েছিলেন।৬ষ্ঠ শ্রেণীতে ভর্তি পরীক্ষা দিয়ে চান্স পেয়ে যান কুমিল্লার ঐতিহ্যবাহী নবাব ফয়জুন্নেচ্ছা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে। অষ্টম শ্রেণীর সরকারী বৃত্তি পরীক্ষায় কুমিল্লা জেলায় ৩য় স্থান লাভ করে ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছিলেন। ভালো ছাত্রীর তকমা লেগে যায় তার গায়ে। পরিবারের সদস্যরা স্বপ্ন দেখেন আসমা বড় হয়ে একজন ডাক্তার হবেন। সেই ডাক্তার হওয়ার স্বপ্ন নিয়েই বিজ্ঞান বিভাগে নবম শ্রেণীতে ভর্তি হন।
২০০৮ সালে কুমিল্লা বোর্ড থেকে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়ে মাধ্যমিকের চৌকাঠ পার হন। বোর্ড বৃত্তিতে সম্মিলিত মেধাতালিকায় স্থান হয় ১৯তমে। মাধ্যমিকের চৌকাঠ পেরিয়ে আসমা ভবিষ্যত পরিকল্পনা পরিবর্তন করেন। ডাক্তার হওয়ার ইচ্ছা বাদ দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন অথবা সামাজিক বিজ্ঞানের যে কোন বিষয়ে পড়ে বিসিএস ক্যাডার হওয়ার স্বপ্ন দেখেন। পরিবারের অনেক সদস্যের আপত্তি সত্ত্বেও বুয়েটে পড়ুয়া আপন দুই ভাইদের সমর্থনে কুমিল্লা ভিক্টোরিয়া কলেজে মানবিক বিভাগে ভর্তি হয়েছিলেন। মানবিক বিভাগে ভর্তি হওয়ার কারণে সামাজিকভাবে মানুষের নানা কটূ কথাও শুনতে হয়েছিল।
আসমা জাহান সরকার
মানুষের কটূ কথাগুলো সেদিন আসমা নিজের জন্য চ্যালেঞ্জ হিসেবে নিয়েছিলেন। তখন থেকে মনের মধ্যে একটা জেদ তৈরি হয়েছিল। ভেবেছিলেন তিনি জীবনে এমন কিছু করবেন। যাতে তাকে সমাজে অন্যরকম মর্যাদায় আসীন করেন। সেই থেকে স্বপ্নের যাত্রা শুরু। ২০১০ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় মানবিক বিভাগ থেকে জিপিএ-৫ পেয়ে উত্তীর্ণ হন। বোর্ডে সম্মিলিত মেধাতালিকায় অবস্থান ছিল ৩য়।এরপর ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ-ইউনিটে ভর্তি পরীক্ষা দিয়ে ৩৭৪ তম হয়ে রাষ্ট্রবিজ্ঞান বিভাগে ভর্তি হন। বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েই পারিবারিক উৎসাহ আর নিজের স্বপ্ন পূরণের লক্ষ্যে বিসিএসের জন্য মনোনিবেশ শুরু করেন। ১ম বর্ষ থেকেই বিসিএসের জন্য পড়াশোনা শুরু করেন।একাডেমিক পড়াশুনার পাশাপাশি রুটিন করে নিয়মিত বিসিএসের সিলেবাস ধরে ধরে পড়া শুরু করেন।আসমা একাডেমিক পড়াশুনার পাশাপাশি বিসিএসের জন্য পড়লেও ডিপার্টমেন্টের পড়াশোনাও করেছেন রুটিন মেনে। সেটা তার ফলাফলেই প্রামাণ মেলে অনার্সে সিজিপিএ-৩.৫২ পেয়ে বিভাগে ৯ম স্থান লাভ করেন। মাস্টার্সে সিজিপিএ-৩.৭৫ পেয়ে ২য় স্থান অর্জন করেন। তারপর জীবনের প্রথম বিসিএস পরীক্ষা দিয়েই আসমা জাহান সরকার ৩৬তম বিসিএসে মেধায় প্রশাসন ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হন।

গ্রন্থনায়-মো.আবু রায়হান

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

যে গাছ ইহুদিদের আশ্রয় দেবে অর্থাৎ ইহুদিদের বন্ধু গাছ

খন্দক যুদ্ধ কারণ ও ফলাফল

রক্তপাতহীন মক্কা বিজয়ের দিন আজ