কাবা ঘরের চাবি কার কাছে থাকে ?


পবিত্র কাবাকে বায়তুল্লাহ বা আল্লাহর ঘর বলা হয়। বর্তমান কাবা ঘরটি যেখানে অবস্থিত সে স্থানটিই পৃথিবীর প্রথম জমিন। বিশাল সাগরের মাঝে ধীরে ধীরে ভরাট হতে হতে এই ভূমির সৃষ্টি হয়েছে। এরপর ধীরে ধীরে সৃষ্টি হয়েছে বিশাল এক মহাদেশ। এভাবেই পরবর্তীতে সৃষ্টি হয় সাত মহাদেশ। ভৌগোলিকভাবে গোলাকার পৃথিবীর মধ্যস্থানে অবস্থিত এই পবিত্র কাবা ঘর আল্লাহ-তায়ালার জীবন্ত নিদর্শন হিসেবে পরিচিত। কাবাঘরের সেবা অত্যন্ত সওয়াবের কাজ। ফলে সমকালীন শাসকরা কাবার সৌন্দর্য্য বৃদ্ধির জন্য কাজ করেছেন। এরই অংশ হিসেবেই কাবা ঘরের দরজা তৈরি করা হয়েছে স্বর্ণ দিয়ে।এ ঘরের দেখভাল এবং চাবি কার কাছে থাকে তা জানার আগ্রহ কমবেশি সবারই আছে। আজকের লেখা কাবা ঘরের চাবি কার কাছে থাকে তা নিয়ে - কাবাঘরের দরজার তালার চাবি বনি শাইবাহ গোত্রের কাছে সংরক্ষিত থাকে। পূর্ব থেকেই এ রীতি চলে আসছে। The Bani Shaiba or the sons of Shaiba are the tribe that hold the keys to the Kaaba today. They are in charge of the ‘Sudnah’ of the Kaaba which means the complete care of it including opening and closing it, cleaning and washing it, and caring for its Kiswah or cladding.৮ম হিজরি ২০ রমজান ,৬৩০ সালে মক্কা বিজয়ের পর অনেক কিছুতে পরিবর্তন হলেও রাসুল(সা.) এই গোত্রের হাতেই কাবাঘরের চাবিটি রেখে দেন। ফলে তারাই কাবাঘরের আনুষ্ঠানিক সেবক।

মক্কা বিজয়ের পূর্ব পর্যন্ত কাবার তত্ত্বাবধায়ন ও চাবি রক্ষকের দায়িত্ব ছিল ওছমান বিন তালহার উপর । মক্কা বিজয়ের দিন রাসুল (সা.) কাবার ভেতরে প্রবেশের জন্য তার নিকট চাবি চাইলেন । ওছমান বিন তালহা বাড়ি গিয়ে তার মায়ের নিকট চাবি চাইলে তার মা চাবি দিতে অস্বীকার করে, ওছমান বিন তালহা জোর করে চাবি নিয়ে আসেন । রাসুল(সা.) কাবার দরজা খুলে ওছমান বিন তালহাকে সঙ্গে নিয়ে ভেতরে প্রবেশ করেন এবং কাবা শরীফ পরিষ্কার-পরিচ্ছন্ন করে বের হয়ে আসেন।এরপর কাবা শরীফের চাবির দায়িত্ব চিরদিনের জন্য ওছমান বিন তালহার গোত্রের উপর অর্পণ করলেন । যদিও এই চাবির দায়িত্ব নেওয়ার জন্য আলী ও আব্বাস ইবন আব্দুল মুত্তালিব চেষ্টা করেছিলেন বলে জানা যায়।মক্কা বিজয়ের দিন ভাষণ শেষে আল্লাহর রাসুল(সা.) মসজিদুল হারামে বসে পড়লেন। এমন সময় চাবি হাতে নিয়ে হযরত আলী (রা) এসে বললেন, হে আল্লাহর রাসুল(সা.) আমাদেরকে হাজীদের পানি পান করানোর দায়িত্বের সাথে সাথে কাবার চাবি সংরক্ষণের দায়িত্বটাও অর্পণ করুন। অন্য এক বর্ণনায় এসেছে যে, এই দাবীটি চাচা হযরত আববাস (রা) করেছিলেন।
রাসুল(সা.) বললেন, ‘ওছমান বিন তালহা কোথায়? অতঃপর তিনি এলে তাকে বললেন ‘এই নাও তোমার চাবি হে ওছমান! আজ হলো সদাচরণ ও ওয়াদা পূরণের দিন। অন্য বর্ণনায় এসেছে যে, আল্লাহর রাসূল (সা) একথাও বলেন ‘তোমরা এটা গ্রহণ কর চিরদিনের জন্য। তোমাদের কাছ থেকে কেউ এটা ছিনিয়ে নেবে না যালেম ব্যতীত। হে ওছমান! আল্লাহ তাঁর গৃহের জন্য তোমাদেরকে আমানতদার করেছেন, অতএব এই গৃহ থেকে ন্যায়সঙ্গত ভাবে যা তোমাদের কাছে আসবে, তা তোমরা ভক্ষণ করবে ।উল্লেখ্য যে, জাহেলি যুগ থেকেই বনু হাশিমের উপরে এবং সে হিসাবে ইসলামী যুগের প্রাক্কালে হযরত আববাস-এর উপরে হাজীদের পানি পান করানোর এবং ওছমান বিন তালহার উপরে কাবার চাবি সংরক্ষণের দায়িত্ব ছিল। ওছমান বিন তালহা ৭ম হিজরীর ১ম দিকে মদিনায় গিয়ে ইসলাম কবুল করেন। সেই থেকে আজও কাবার চাবি দায়িত্ব মক্কার বনি শাইবাহ গোত্রের উপর । এই বনি শাইবাহ ওছমান বিন তালহার চাচাতো ভাই শাইবা ইবন উসমান ইবন আবি তালহার বংশধর।মক্কা বিজয়ের পর হযরত উসমান ইবন তালহা মদীনায় চলে যান এবং রাসুল(সা.) এর মৃত্যু পর্যন্ত সেখানে অবস্থান করেন।
১৩৯৬ হিজরি সালে তৎকালীন সৌদি বাদশাহ খালেদ ২৮৬ কেজি স্বর্ণ দিয়ে বর্তমান দরজাটি তৈরি করেছেন। দরজায় আল্লাহ তায়ালার নাম এবং কুরআনের আয়াত লেখা রয়েছে। কাবা শরিফের দরজাটি দুই পাল্লার। মাঝে আছে তালা লাগানোর ব্যবস্থা। বনি শাইবাহ গোত্রের সবচেয়ে বয়োজ্যেষ্ঠ ব্যক্তি কাবার চাবি বহন করেন। চাবিটি বিশেষ ব্যাগে রাখা হয়। এই ব্যাগটি পবিত্র কাবার গিলাফ তৈরির কারখানায় বানানো। এখন পর্যন্ত কাবার চাবি কখনও হারায়নি। তবে বহু বছর পূর্বে এক ব্যক্তি চাবি চুরির চেষ্টা করেছিল। কিন্তু সে সফল হয়নি।প্রথম আমলের তালা যেমন এখন আর নেই, চাবিও নেই। তবে সেই পুরনো যুগের চাবিগুলো অত্যন্ত যত্নের সঙ্গে সংরক্ষণ করা হয়।কাবা শরিফে এ পর্যন্ত প্রায় ৫৮টি তালা ব্যবহার করা হয়েছে। এ সব তালা ও চাবি বিভিন্ন জাদুঘরে সংরক্ষিত আছে। তুরস্কের ইস্তাম্বুলে ঐতিহাসিক তোপকাপি প্রাসাদ জাদুঘরেই রয়েছে ৫৪টি চাবি।The shape of the key changes every now and then. There is a museum in Turkey with 48 keys to the Kaaba since the Ottoman era, while in Saudi Arabia there are two replicas of the key that are made of pure gold.এ ছাড়া প্যারিসের বিশ্বখ্যাত ল্যুভর মিউজিয়ামেও পবিত্র কাবার ২টি চাবি রয়েছে। আরেকটি চাবি সংরক্ষিত আছে কায়রোতে অবস্থিত ইসলামিক আর্ট মিউজিয়ামে।
২০১৩ সালের ১৮ নভেম্বর, সর্বশেষ কাবা ঘরের চাবি পরিবর্তন করা হয়।’ সৌদি আরবের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সৌদি প্রেস এজেন্সির বরাত দিয়ে অন্য একটি সূত্র জানিয়েছে, ‘২০০৯ সালে সৌদি বাদশাহ আবদুল আজিজ সিটি সাইন্স অ্যান্ড টেকনোলজিকে (KACST) কাবা ঘরের পুরাতন তালাটি পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দেন।রাজকীয় ফরমান বলে, কাস্টের একটি বিশেষজ্ঞ দল পরীক্ষা-নিরীক্ষা করে ২০১৩ সালের শেষের দিকে ৩০ বছরের পুরনো মরচে ধরা তালা পরিবর্তন করে। তারা ১৮ ক্যারট সোনা দিয়ে তৈরি একটি নতুন তালা লাগিয়ে দেন। বর্তমান এই তালাটির চাবির দৈর্ঘ্য ৩৫ সেন্টিমিটার। পবিত্র কাবার গিলাফ তৈরির কারখানায় তৈরি একটি বিশেষ ব্যাগে করে এ চাবিটি সংরক্ষণ করা হয়।

গ্রন্থনায়-মো. আবু রায়হান

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

যে গাছ ইহুদিদের আশ্রয় দেবে অর্থাৎ ইহুদিদের বন্ধু গাছ

রক্তপাতহীন মক্কা বিজয়ের দিন আজ

খন্দক যুদ্ধ কারণ ও ফলাফল