চেং হো একজন চীনা মুসলিম নাবিক পরিব্রাজক কূটনীতিবিদ ও ধর্মপ্রচারক


মো. আবু রায়হান : চেং হো ছিলেন একজন চীনা হুই মুসলিম, যিনি ছিলেন একাধারে নাবিক, পরিব্রাজক, কূটনীতিবিদ, নৌসেনাপতি,প্রশাসক, সেনাপতি, দপ্তরপ্রধান।শুধু সেনাবাহিনীর উচ্চ পদেই নয়, অভিযাত্রী ও সমুদ্রযাত্রার অধিনায়ক হিসেবেও চীনে মুসলিম জনগোষ্ঠীর খ্যাতি ছিল। এক্ষেত্রে চীনের ইতিহাসে চেং হো’এর নাম রীতিমতো স্বর্ণাক্ষরে লেখা আছে। চেং হো ১৩৭১ খ্রিস্টাব্দে দক্ষিণ চীনের ইউনান অঞ্চলের এক হুই মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।হুই জাতিগতভাবে চীনা গোত্র যারা ইসলাম ধর্মের অনুসারী। Zheng He was born Ma He to a Muslim family of Kunyang, Kunming, Yunnan, China. তার এেজন বড় ভাই এবং চার বোন ছিল । জন্মকালে তাঁর নাম দেয়া হয় “মা হে”। He was originally born as Ma He in a Muslim family, and later adopted the surname Zheng conferred by Emperor Yongle.চীনে পারিবারিক নাম আগে বলা হয় এবং পরে ডাকনাম বলা হয়। চীনে “মা” হচ্ছে “মুহাম্মাদ” এর সংক্ষিপ্ত রূপ যা মূলত চেং হো’র পরিবারের মুসলিম পরিচয় ও ঐতিহ্যের নির্দেশক। তাঁর বাবা ও দাদা উভয়ই মক্কায় সফর করে হজ্জ পালন করতে সক্ষম হয়েছিলেন। এ থেকে বোঝা যায় চেং হো এর জন্ম হয়েছিল এক ধর্মপ্রাণ মুসলিম পরিবারে। চেং হো এর শৈশবকালে মিং সাম্রাজ্যের সৈন্যবাহিনী তাঁর শহর আক্রমণ করে। চেং হোকে বন্দী করা হয় এবং রাজধানী নানজিং এ নিয়ে যাওয়া হয় যেখানে তিনি রাজপ্রাসাদে চাকর হিসেবে দায়িত্ব পালন করেন। নানা অত্যাচার ও কঠিন সময়ের মধ্য দিয়ে তাঁর জীবন অতিবাহিত হলেও যুবরাজ চীন “ঝু ডি” এর সাথে তাঁর বন্ধুত্ব হয়ে যায়। আর পরবর্তীতে সেই যুবরাজ যখন সম্রাট হন, তিনি চেং হোকে সরকারী উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে।চীনে প্রায় ৫৬টি জাতির বসবাস। এদের মধ্যে ১০টি জাতির মধ্যে ধর্ম হিসাবে ইসলাম প্রভাবশালী। সেই ১০টি জাতি হচ্ছে হুই, উইঘুর, কাযাক, কিরগিজ, তাতার, উজবেক, তাজিক, দুংগশায়ান, সালারা ও বাওয়ান।ঠিক কখন থেকে চীনে মুসলিম সংস্কৃতির আনুষ্ঠানিক আগমন শুরু হয়, তা নিয়ে ইতিহাসে মতভেদ থাকতে পারে। তবে একথা অনস্বীকার্য যে, ইসলাম ধর্মের অভ্যুদয়ের বেশ আগে থেকেই ব্যবসায়িক সূত্রে আরব বণিকদের সাথে চীনাদের পরিচয় ছিলো। প্রথমত ব্যবসায়িকদের হাত ধরেই মুসলিম সংস্কৃতি চীনে তার জায়গা করতে শুরু করে।
চীনা মুসলিম জনগোষ্ঠীর মধ্যে এ সময় উল্লেখযোগ্য পরিবর্তন এসেছিল। তারা স্থানীয় সংস্কৃতি গভীরভাবে গ্রহণ করতে থাকে। তারা চীনা নাম আত্মপরিচয় হিসেবে গ্রহণ করতে থাকেন। এ সময়ের মজার ঘটনা হচ্ছে, বহু পরিচিত মুসলিম নাম চীনা রীতিতে নতুন রূপ লাভ করেছিল! নামের মধ্যে ‘সাআ’ ধ্বনি দ্বারা ‘সাইদ’ , ‘হা’ ধ্বনি দ্বারা হাসান, ‘হু’ ধ্বনি দ্বারা হুসাইন নাম এসময় মুসলিমদের মধ্যে দেখা যায়।এসময়েই চেং হোকে সম্মানসূচক “চেং ” পদবী দেয়া হয় এবং তিনি “চেং হো” হিসেবে পরিচিত হয়ে উঠেন।এসময় চীন সাম্রাজ্য বেশ কিছু অনুসন্ধানমূলক নৌ অভিযাত্রার আয়োজন করে। চীনের মিং সম্রাট ভারত মহাসাগর ও আফ্রিকা অঞ্চলে বাণিজ্যিক ও রাজনৈতিক প্রভাব বিস্তারে আগ্রহী ছিলেনে।১৪০৫ সালের ১১ জুলাই চেং হো পৃথিবীর বিভিন্ন দেশে চীনের নৌ অভিযাত্রার এডমিরাল হিসেবে ভ্রমণ শুরু করেন। মোট ৩১৭ টি জাহাজ আর ২৮,০০০ সহযোগী নিয়ে তিনি ঘুরে বেরিয়েছেন জাভা, ব্রুনাই, থাইল্যান্ড, উত্তর আফ্রিকা ও আরব অঞ্চল। ঝেং হি এর নেতৃত্বে প্রত্যেকটা অভিযানে প্রায় ৩০,০০০ জন নাবিক অংশগ্রহণ করে। ১৪০৫ থেকে ১৪৩৩ খ্রিস্টাব্দ পর্যন্ত ঝেং মোট ৭ টি অভিযান পরিচালনা করেন এবং এশিয়া ও আফ্রিকার ৩০টি দেশ ও অঞ্চল পরিভ্রমণ করেন। অভিযানগুলোয় তিনি হিন্দুস্তান, আধুনিক মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, শ্রীলংকা, ইরান, ওমান, ইয়েমেন, সৌদী আরব, সোমালিয়া, কেনিয়াসহ আরো অনেক দেশে নোঙ্গর ফেলেন। সম্ভবত এর মধ্যে কোন একটি সফরে চেং হো মক্কা ভ্রমণ করতে ও হজ্জ সম্পন্ন করতে সক্ষম হন। চীনের পক্ষ থেকে এসব অঞ্চলে নিয়ে গেছেন রেশম, স্বর্ণ, রূপা ও চীনামাটির শিল্পকর্ম। বিনিময়ে অন্যান্য দেশের পক্ষ থেকে চীনকে দেওয়া হয় উট ও হাতির ,উটপাখি, জেব্রা দাঁতের অমূল্য নিদর্শন।
প্রাচীনকাল থেকেই চীন ও বাংলাদেশ উভয়ই সমুদ্র উপকুলীয় দেশ বিধায় সমুদ্রপথে দুদেশের মধ্যকার সম্পর্ক ছিল চমৎকার।প্রায় ৬০০ বছর আগে চীনের মিং রাজবংশের পরাক্রমশালী সম্রাট ছিলেন ইয়ংলে। সেই সময়ের শ্রেষ্ঠ নাবিক অ্যাডমিরাল চেং হো ছিলেন সম্রাটের শান্তির দূত; তিনি ভারত মহাসাগর ও প্রশান্ত মহাসাগর পরিভ্রমণ করেন।
তিনিই সমুদ্রপথে চীনা সিল্ক রোড সৃষ্টি করেন। ১৪০৫ থেকে ১৪৩৩ খ্রিষ্টাব্দ পর্যন্ত অ্যাডমিরাল চেং হো শতাধিক জাহাজের বিশাল বহর নিয়ে সাতটি আন্তসমুদ্র অভিযান পরিচালনা করেন এবং এশিয়া ও আফ্রিকার ৩০টি দেশ ও অঞ্চল পরিভ্রমণ করেন। অ্যাডমিরাল চেং হোর নৌবহর দুবার চট্টগ্রাম বন্দরে এসেছিল। বাংলার শাসক সুলতান গিয়াস উদ্দিন আজম শাহ তার রাজধানী সোনারগাঁয়ে সাদর অভ্যর্থনা জানান চীন থেকে আসা অ্যাডমিরালকে। সুলতান পরবর্তী সময়ে একটি দীর্ঘ গ্রীবার জিরাফসহ মূল্যবান নানা উপহার পাঠান মিং রাজার দরবারে। চীনা ঐতিহ্য অনুসারে জিরাফকে সৌভাগ্যের প্রতীক বলে মনে করা হয়।
চেং হো পরিচালিত জাহাজগুলো শুধুমাত্র রাজনীতি বা অর্থনীতিকেই প্রভাবিত করেনি। তিনি এবং তাঁর মুসলিম উপদেষ্টারা যেখানেই গিয়েছেন সেখানেই ইসলাম প্রচার করেছেন। ইন্দোনেশিয়ার জাভা, সুমাত্রা, বোর্নিও ও অন্যান্য দ্বীপে চেং হো ছোট ছোট মুসলিম সম্প্রদায়ের দেখা পান। আরব ও হিন্দুস্তানের সাথে বাণিজ্যের সুবাদে দক্ষিণ-পূর্ব এশিয়াতে আরো কয়েকশ বছর আগে থেকেই ইসলাম বিস্তৃতি লাভ করেছিল। ইসলাম বিস্তৃতির সেই ধারাকে অব্যাহত রাখতে ঝেং হির অবদান অসামান্য।চেং হো চীনা মুসলিম সম্প্রদায় প্রতিষ্ঠা করেন পালেমবাং, জাভার উপকূল ঘেষে মালয় উপদ্বীপে এবং ফিলিপাইনে। এই সম্প্রদায়গুলো স্থানীয় জনসাধারণের কাছে ইসলাম প্রচার করতো এবং সেসব এলাকায় ইসলাম প্রচারের ক্ষেত্রে তারা গুরত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। চেং হো’র নৌবহরের পক্ষ থেকে স্থানীয় মুসলিমদের জন্য মসজিদ নির্মাণ করে দেয়া হয় এবং অন্যান্য প্রয়োজনীয় সামাজিক সেবার ব্যবস্থা করা হয়।যে কারণে আজ দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশে ইসলামের সংখ্যাগরিষ্ঠ । চেং হো ১৪৩৩ সালে ভারতে মৃত্যু বরণ করেন।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

যে গাছ ইহুদিদের আশ্রয় দেবে অর্থাৎ ইহুদিদের বন্ধু গাছ

রক্তপাতহীন মক্কা বিজয়ের দিন আজ

খন্দক যুদ্ধ কারণ ও ফলাফল