সামাজিক দূরত্ব ও ইসলাম

 

মো.আবু রায়হান :মানুষ সামাজিক জীব। যুগযুগ ধরে একসাথে বসবাস করে আসছে। কিন্তু বিশেষ সময় যেমন মহামারি প্রাকৃতিক দুর্যোগে কখনো কখনো তাদের  বিচ্ছিন্ন করেছে কিংবা রোগ মুক্তি ও সুস্থ থাকার জন্য নিজেদের বিচ্ছিন্নভাবে থাকতে হয়েছে। এই সাময়িক দূরত্বকে সামাজিক দূরত্ব হিসেবে অভিহিত করা হচ্ছে।  ইসলাম সামাজিক বন্ধনের ওপর গুরুত্বারোপ করে কিন্তু বিশেষ কারণে শিথিলতাও দিয়েছে। করোনার প্রেক্ষিতে সামাজিক দূরত্ব ( So-called distance )- হলো নিজের বাসায় থাকা, ভিড়ে না যাওয়া, একজন আরেকজনকে স্পর্শ না করা। সামাজিক দূরত্ব বজায় রাখা খুবই জরুরি, কারণ আক্রান্ত কেউ হাঁচি কাশি দিলে তার সূক্ষ্ম থুতুকণা যাকে ইংরেজিতে ‘ড্রপলেট’ বলা হয় তা বাইরে বাতাসে ছড়িয়ে পড়ে। এই ড্রপলেটের মধ্যে ঠাসা থাকে ভাইরাস।যেসব জায়গায় এ কণাগুলো পড়ে সেসব জায়গায় যদি আপনি হাত দিয়ে স্পর্শ করেন, এবং তারপর আপনার সেই অপরিষ্কার হাত আপনি মুখে দেন অথবা খুব কাছ থেকে সেই কণাগুলো নি:শ্বাসের মধ্যে দিয়ে আপনার শরীরে ঢোকে, আপনি সংক্রমিত হবেন।
সামাজিক দূরত্ব কতটুকু হবে সে সমন্ধে আমেরিকার সেন্টারস্‌ ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বলছেন, প্রত্যেকের সঙ্গে প্রত্যেকের ১.৮ মিটার দূরত্ব বজায় রাখতে হবে। এই দূরত্ব যত বেশি হবে, নিরাপত্তা তত বেশি। অন্যদের সাথে দেখা করতে হলে কিংবা কেনাকাটায় গেলে যেকোনো মানুষের থেকে ন্যুনতম ১.৮ মিটার দূরত্ব বজায় রাখতে হবে।Remaining out of congregrate settings, avoiding mass gatherings, and maintaining distance (approximately 6 feet or 2 meters) from others when possible."(Pearce, Katie (2020-03-13). "What is social distancing and how can it slow the spread of COVID-19)
সাহাবি জাবের (রা.) বলেন, সাকিফের প্রতিনিধিদলের মধ্যে একজন কুষ্ঠ রোগী ছিলেন। তিনি রাসুল (সা.)-এর কাছে বায়াত হতে এসেছিলেন। রাসুল (সা.) তখন লোকমারফত তাকে বলে পাঠান, ‘তুমি ফিরে যাও। আমি তোমার বায়াত গ্রহণ করে নিয়ে নিয়েছি।’ (আস-সুনানুস সগির, খণ্ড : ৩, হাদিস : ২৫১৫) এই হাদিস বর্ণনার পর ইমাম বায়হাকি (রহ.) লিখেছেন, ‘আল্লাহতায়ালা মাঝেমধ্যে নিজ ইচ্ছায় রোগাক্রান্ত ব্যক্তির সঙ্গে সুস্থ ব্যক্তির সংমিশ্রণকে নতুন সংক্রমণের কারণ বানিয়ে দেন।এখানে মহানবী (সা.) একটি দূরত্ব বজায় রেখে চললেন। এটি কি আধুনিক কালের সামাজিক দূরত্বের উদাহরণ হতে পারে না?

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

যে গাছ ইহুদিদের আশ্রয় দেবে অর্থাৎ ইহুদিদের বন্ধু গাছ

রক্তপাতহীন মক্কা বিজয়ের দিন আজ

খন্দক যুদ্ধ কারণ ও ফলাফল