রোজার সংক্ষিপ্ত ইতিহাস





#মো. আবু রায়হান
রোজা ফারসি শব্দ আরবিতে সাওম। সাওমের বহু বচন সিয়াম। অর্থ বিরত থাকা,বিলাস ব্যাসন পরিহার করে সুবহ সাদিক হতে সূর্য অস্ত পর্যন্ত যাবতীয় যৌন কর্ম ও পানাহার হতে বিরত থাকাকে সাওম বলে।রোজা ইসলামের তৃতীয় স্তম্ভ। সুস্থ সবল মুসলিমের রোজা পালন করা ফরজ। রোজা শুধু উম্মতে মুহাম্মাদীর ওপর ফরজ করা হয়নি যুগে যুগে বিভিন্ন নবী রাসুল ও তাদের উম্মতের ওপর সাওম ফরজ ছিল। যেমন এ সম্পর্কে মহান আল্লাহতায়ালা পবিত্র কুরআনে এরশাদ করেন, হে ইমানদারগণ! তোমাদের ওপর রোজা ফরজ করা হয়েছে, যেরূপ ফরজ করা হয়েছিল তোমাদের পূর্ববর্তীদের ওপর। যাতে তোমরা খোদাভীরু হতে পারো। (সূরা বাকারা, আয়াত-১৮৩)।এ আয়াতের ব্যাখ্যায় শায়খুল হিন্দ মাওলানা মাহমুদুল হাসান (রঃ) বলেছেনঃ রোযার হুকুম হযরত আদম (আঃ) এর যুগ হতে বর্তমান কাল পর্যন্ত ধারাবাহিকভাবে চলে এসেছে।( ফাওয়াইদে উসমানী)।
উক্ত আয়তের ব্যখ্যায় আল্লামা আলূসী (র.) স্বীয় তাফসীর গ্রন্থ ‘রুহুল মাআনী’ তে উল্লেখ করেছেন যে এখানে ‘মিন ক্বাবলিকুম’ দ্বারা হযরত আদম (আঃ) হতে শুরু করে হযরত ঈসা (আঃ) এর যুগ পর্যন্ত সকল যুগের মানুষকে বুঝানো হয়েছে । এতে এ কথা প্রতীয়মান হচ্ছে যে, রোজা কেবল আমাদের উপরই ফরজ করা হয়নি বরং আদম (আঃ) এর যুগ হতেই চলে এসেছে।ইতিহাস পর্যালোচনায় জানা যায়, ইহুদিরা ৪০ দিন রোজা রাখত। খ্রিস্টানরা রোজা রাখত ৫০ দিন। সর্বশেষ নবী ও রাসূল হযরত মুহাম্মদ (সা.) এর উম্মতদের জন্য ৩০ দিন রোজা বাধ্যতামূলক করা হয়েছে। (সূত্র: বায়হাকি শরিফ ও ফাতহুল বারি)।তাফসিরের বর্ণনায় রয়েছে, আদম (আ.)-এর সৃষ্টির পর তাঁকে 'নিষিদ্ধ ফল' আহার বর্জনের যে আদেশ দিয়েছেন- এটাই মানব ইতিহাসের প্রথম সিয়াম সাধনা। এ ব্যাপারে  মহান আল্লাহ তায়ালা পবিত্র মহাগ্রন্থ আল কুরআনে এরশাদ করেন, হে আদম! তুমি এবং তোমার স্ত্রী জান্নাতে বসবাস করতে থাক এবং সেখানে যা চাও, যেখান থেকে চাও, পরিতৃপ্তসহ খেতে থাক, কিন্তু তোমরা এ গাছের কাছে যেও না। (যদি যাও বা তার ফল ভক্ষণ কর) তাহলে জালিমদের অন্তর্ভুক্ত হয়ে যাবে। (সূরা বাকারা, আয়াত-৩৫)।
ইতিহাসে আরো পাওয়া যায়, আদম (আ.) সেই রোজা ভাঙার কাফ্ফারাস্বরূপ ৪০ বছর রোজা রেখেছিলেন।অনেকে বলেন হযরতের আদমে নিষিদ্ধ ফলের প্রভাব পেটে ৩০ দিন পর্যন্ত ছিল এজন্য তাকে ৩০ দিন রোজা রাখতে হয়েছিল।ওই ফলের প্রভাবে হযরত ইব্রাহিম (আ.) থেকে শুরু করে হযরত মুহাম্মদ (সা.) পর্যন্ত সব যুগে ৩০টি রোজা ফরজ ছিল।অন্য বর্ণনায় পাওয়া যায় হযরত আদম (আঃ) যখন নিষিদ্ধ ফল খাওয়ার পর তাওবাহ করেছিলেন তখন ৩০ দিন পর্যন্ত তাঁর তাওবাহ কবুল হয়নি। ৩০ দিন পর তাঁর তাওবাহ কবুল হয়। তারপর তাঁর সন্তানদের উপরে ৩০টি রোযা ফরয করে দেয়া হয়। 
 (ফাতহুল বারী ৪র্থ খন্ড )হযরত নুহ (আঃ) ১ শাওয়াল ও ১০ জিলক্বদ ছাড়া সারা বছর রোযা রাখতেন। তাফসিরে ইবনে কাসিরে বর্ণিত আছে,হযরত নূহ (আ.)-এর যুগে প্রত্যেক মাসে তিনটি রোজা পালনের বিধানছিল। হযরত মুসা (আঃ) তার ওপর তাওরাত নাযিল হওয়ার পূর্বে ৩০ দিন এবং আসমানী কিতাব তাওরাত নাযিল হবার পর ১০ দিন রোজা রেখেছিলেন।হযরত মুসা (আ.) এর অনুসারী ইহুদিদের ওপর প্রতি শনিবার বছরের মধ্যেমহররমের ১০ তারিখে আশুরার দিন এবং অন্যান্য সময় রোজা ফরজ ছিল।
হযরত ইদ্রিস ( আ.)  সারা বছর রোজা পালন করতেন। হযরত দাউদ (আ.) একদিন পরপর অর্থাৎ বছরে ৬ মাস তিনি রোজা রাখতেন।হযরত দাউদ (আঃ) এর রোজার ছিল বিশেষ বৈশিষ্ট্য। হযরত আব্দুল্লাহ ইবন আমর ইবনুল আস (রা.) থেকে বর্নিত । তিনি বলেন, নবী (স.) আমাকে জিজ্ঞাসা করলেন, তুমি কি সবসময় রোযা রাখ এবং রাতভর নামায আদায় কর । আমি বললাম জী, হ্যাঁ । তিনি বললেনঃ তুমি এরূপ করলে তোমার চোখ বসে যাবে এবং শরীর দূর্বল হয়ে পড়বে । যে ব্যক্তি সারা বছর রোযা রাখল সে যেন রোযাই রাখলনা । (প্রতি মাসে) তিনি দিন রোযা রাখা সারা বছর রোযা রাখার সমতুল্য । আমি বললাম, আমি এর চেয়ে বেশী রাখার সামর্থ রাখি । তিনি বললেন- তাহলে তুমি ‘সাওমে দাঊদী’ পালন কর । তিনি একদিন রোযা রাখতেন আর একদিন ছেড়ে দিতেন । (ফলে তিনি দূর্বল হতেন না) এবং যখন তিনি শত্রুর সম্মুখীন হতেন তখন পলায়ন করতেন না । (বুখারী)
মুসলিম মিল্লাতের পিতা হযরত ইব্রাহিম (আ.)-এর যুগে ৩০টি সিয়াম ছিল বলে কেউ কেউ লিখেছেন।
আল্লামা ইমাদুদ্দীন ইবন কাশীর (র.) বলেন, ইসলামের প্রাথমিক যুগে প্রতি মাসে তিন দিন রোযা রাখার বিধান ছিল । পরে রমজানের রোযা ফরয হলে তা রহিত হয়ে যায় । হযরত মু’আয, ইবন মাসউদ, ইবন আব্বাস, আতা, কাতাদা এবং যাহ্‌হাক (রাঃ) এর মতে তিন দিন রোযা রাখার বিধান হযরত নূহ (আঃ) এর যুগ হতে শুরু করে নবী করিম (সঃ) এর জামানা পর্যন্ত বলবৎ ছিল । পরে আল্লাহ্‌ তা’আলা রামাযানের রোযা ফরজ করে ঐ বিধান রহিত করে দেন ।আরববাসীরাও ইসলামের পূর্বে রোযা সম্পর্কে কমবেশী ওয়াকিফহাল ছিল। মক্কার কুরাইশগণ অন্ধকার যুগে আশুরার (অর্থাৎ ১০ মুহররম) দিনে এ জন্য রোযা রাখতো যে, এই দিনে খানা কাবার ওপর নতুন গেলাফ চড়ানো হতো। মদীনায় বসবাসকারী ইহুদীরাও পৃথকভাবে আশুরা উৎসব পালন করতো। অর্থাৎ ইহুদীরা নিজেদের গণনানুসারে সপ্তম মাসের ১০ম দিনে রোযা রাখতো।নবীজি মক্কা হতে মদিনায় হিজরত করে দেখেন ইয়াহুদীরা ১০ মহরম রোজা রাখত তিনি মুসলমানদের ১০ মহরম এর দিন পরের দিন রোজা রাখার নির্দেশ দেন।
হযরত ইবন আব্বাস (রা.) থেকে বর্নিত, তিনি বলেন, রাসুলুল্লাহ (সঃ) মদিনায় আগমন করে দেখতে পেলেন যে, ইয়াহুদীরা আশুরার দিন রোজা পালন করে । তিনি জিজ্ঞাসা করালেন কি ব্যাপার? (তোমরা এ দিনে রোজা পালন কর কেন?) তারা বলল, এ অতি উত্তম দিন । এ দিনে আল্লাহ্‌ তা’আলা বনী ইসরাইলকে তাঁদের শত্রুর কবল থেকে নাজাত দান করেন, ফলে এ দিনে মুসা (আঃ) রোজা পালন করেন । রাসূলুল্লাহ (সঃ) বললেনঃ আমি তোমাদের অপেক্ষা মুসার অধিক হকদার । এরপর তিনি এদিন রোজা পালন করেন এবং রোজা পালনের নির্দেশ দেন। (বুখারী )
ইসলামের সর্বশেষ নবী হজরত মুহাম্মদ (সা.)-এর নবুওয়াত লাভের আগে আরবের মুশরিকদের মধ্যেও সিয়ামের প্রচলন ছিল।যেমন আশুরার দিনে কুরাইশরা জাহেলি যুগে রোজা রাখত এবং রাসুলুল্লাহ (সা.) জাহেলি যুগে ওই রোজা রাখতেন। অতঃপর যখন তিনি মদিনায় আগমন করেন তখন ওই রোজা নিজে রাখেন এবং সাহাবায়ে কেরামকে রোজা রাখার হুকুম দেন। পরিশেষে মাহে রমজানের সিয়াম যখন ফরজ হয় তখন তিনি আশুরার রোজা ছেড়ে দেন।  (বুখারি ও মুসলিম)।ইসলামের প্রাথমিক যুগে তিন দিন রোজা রাখারবিধান ছিল। পরে দ্বিতীয় হিজরি সালে উম্মতে মুহাম্মদির ওপর মাহে রমজানের রোজা ফরজ হলে তা বাতিল হয়ে যায়। তাফসিরবিদ হজরত কাতাদাহ (র.) বলেন,মাসে তিন দিন রোজা রাখার বিধান হজরত নূহ (আ.)-এর যুগ থেকে শুরু করে রাসুলুল্লাহ (সা.)-এর যুগ পর্যন্ত বলবৎ ছিল। প্রথম কোন রোজা ফরজ ছিল এ নিয়ে মতভেদ রয়েছে। কেউ বলেন, ১০ মহররম অর্থাৎ আশুরায় রোজা ফরজ ছিল, আবার কারও কারও মতে, ‘আইয়ামুল বিজ’ অর্থাৎ প্রত্যেক চন্দ্র মাসে ১৩, ১৪ ও ১৫ তারিখে রোজা ফরয ছিল। রাসূলুল্লাহ (সা.) যখন মদিনায় হিজরত করলেন তখন আইয়ামুল বিজের রোজা রাখতেন। হিজরতের দ্বিতীয় বর্ষে অর্থাৎ দ্বিতীয় হিজরিতে ১০ শাবান উম্মতে মুহাম্মদির জন্য রোজা ফরজ করা হয়। এ সময় নিম্নোক্ত আয়াত নাজিল হয় ‘রমজান মাস, এ মাসেই নাজিল করা হয়েছে কোরআন মানুষের জন্য হেদায়েত, সৎপথের স্পষ্ট নিদর্শন এবং হক ও বাতিলের পার্থক্যকারী। অতএব তোমাদের মধ্যে যে ব্যক্তি এ মাস পাবে, সে যেন এ মাসে সিয়াম পালন করে। তবে কেউ রোগাক্রান্ত হলে অথবা সফরে থাকলে এ সংখ্যা অন্য সময় পূরণ করবে। আল্লাহ চান তোমাদের জন্য যা সহজ তা, আর তিনি চান না তোমাদের জন্য যা কষ্টকর তা, যেন তোমরা সংখ্যা পূর্ণ করো এবং আল্লাহর মহিমা ঘোষণা করো, তোমাদের সৎপথে পরিচালিত করার জন্য এবং যেন তোমরা শোকর করতে পারো।’ (সূরা বাকারা - ১৮৫)।তখন থেকে বিগত ১৪শ বছর মুসলিম মিল্লাত এক মাসব্যাপী সিয়াম সাধনা  করে আসছে।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

যে গাছ ইহুদিদের আশ্রয় দেবে অর্থাৎ ইহুদিদের বন্ধু গাছ

রক্তপাতহীন মক্কা বিজয়ের দিন আজ

খন্দক যুদ্ধ কারণ ও ফলাফল