রমজানে যারা গুনাহ মাফ করে নিতে পারেন না তাদের জন্য জিবরাঈলের ধবংস কামনা ও রাসুলুল্লাহ (সাঃ) এর আমিন!!

মো. আবু রায়হানঃতায়েফে রাসুল (সা) যখন তাওহীদের বাণী প্রচার করতে গেলেন তখন তায়েফবাসী পাথর মেরে রাসুলুল্লাহ  (সাঃ) কে রক্তাক্ত করে দিলেন। হযরত জিবরাঈল (আ:) এসে দুপাহাড়কে একত্রিত করে তায়েফবাসীকে ধংস করে দেয়ার অনুমতি চাইলেন। রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম বললেন, "হে আল্লাহ, তাদেরকে হেদায়েত দান করুন"।
দেয়ার নবী শত নির্যাতনের মুখেও তায়েফবাসীর প্রতি দয়া দেখালেন, তাদের জন্য ধবংস কামনা করলেন না। সেই নবীজির আরেকটি হাদিসে আসুন দেখি। কি বললেন তিনি? হাদিস শরীফে এসেছে , নবী কারিম (সা) মিম্বারে উঠে আমিন, আমিন, আমিন বললেন। সাহাবিরা বললেন হে আল্লাহর রাসুল, আপনি তো এরূপ কখনো করেননি। তখন নবী কারিম (সা)বললেন, ঐ ব্যক্তি ধ্বংস হোক যে পিতা-মাতা উভয়কে অথবা একজনকে পেয়েও (তাদের খেদমত করে) জান্নাতে প্রবেশ করতে পারল না। তখন আমি বললাম আমিন।অতপর তিনি বললেন, ওই ব্যক্তি ধ্বংস হোক যে রমজান পেয়েও নিজের গুনাহ মাফ করাতে পারল না। আমি বললাম আমিন। হজরত জিবরাইল (আ.) আবারও বলেন, ওই ব্যক্তি ধ্বংস হোক যার নিকট আমার নাম আলোচিত হলো অথচ সে আমার উপর দরূদ পড়ল না। আমি বললাম আমিন। (সহী ইবনে হিব্বান,৯০৮; আল-আদাবুল মুফরাদ, হাদিস-৬৪৬)
তায়েফবাসী যারা ছিল কাফের, তাদের জন্য রাসুলুল্লাহ (সাঃ) বদদোয়া করলেন না, অথচ মুসলমানদের জন্য রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়া সাল্লাম বদদোয়া করলেন। এটা কেনো? একটি উদাহরণ দিয়ে বিষয়টি বোঝা যাক-মনে করুন একজন ১৪ বা ১৫  বছরের ছেলেকে আপনি ৪+ ৪ কত হয় জিজ্ঞাসা করলেন, সে যদি না পারে তখন আপনি অবশ্যই অবাক হবেন এবং তাকে তিরস্কার করবেন, এমন সহজ একটি যোগ না পারার কারণে। রমজান মাসের এমন ফযিলত এবং আল্লাহর এত অসীম রহমত নাযিল হয় যে, এরপরও কেউ যদি তার গুনাহ মাফ করে নিতে না পারে, তাহলে সে-ও তেমন তিরস্কারে যোগ্য, যেমন যোগ্য একটি ১৫, ১৬ বছরের ছেলে ৪ + ৪ কত সেটা যদি না বলতে পারাতে। জিবরাইল (আ.) এর আমিনের বদদোয়াই যথেষ্ট ছিল, তারপরও নবী কারিম (সা) আমিন বলে সত্যায়ন করেছেন। উপরিউক্ত হাদিস আর যুক্তির নিরিখে সহজে রমজানের গুরুত্ব অনুধাবন করা যায় এবং রমজানে যে গুনাহ ক্ষমা করা হয় তা স্বীকৃত। আসুন এ রমজানে রোযা রেখে সমস্ত গুনাহ খাতা মাফ করে নিই।আমিন।

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

যে গাছ ইহুদিদের আশ্রয় দেবে অর্থাৎ ইহুদিদের বন্ধু গাছ

খন্দক যুদ্ধ কারণ ও ফলাফল

রক্তপাতহীন মক্কা বিজয়ের দিন আজ