দারুল আরকাম ইসলামের প্রথম শিক্ষা প্রতিষ্ঠান

রাসুল (সা) এর ওপর প্রথম ওহি নাজিল হয় , পড় তোমার প্রভুর নামে । মানব জাতির উদ্দেশে আল্লাহ তায়ালার প্রথম আদেশ পড়,এই নির্দেশের মাধ্যমে রাসূলুল্লাহ (সা.)এর শিক্ষা আন্দোলনের যাত্রা শুরু হয়েছিল।ইসলামে জ্ঞানার্জনের গুরুত্ব যে অপরিসীম তা উপরিউক্ত বাণীতে প্রকাশিত হয়েছে। পৃথিবীর ইতিহাসে সর্বশ্রেষ্ঠ জ্ঞানী মহানবী (সা.) এর বাণী “জ্ঞান অর্জন করা প্রত্যেক মুসলমান নর নারীর উপর ফরয” একথা দ্বারাও জ্ঞান অর্জনের গুরুত্বের প্রতি আরো জোর দেয়া হয়েছে। মূলত ইসলামী শিক্ষার প্রথম সূচনাগার হল মক্কা। ইসলাম প্রচারের সূচনা থেকেই মহানবী হযরত মুহাম্মদ (সা.) মানব জাতির মহান শিক্ষকের ভূমিকায় অবতীর্ণ হন।তিনি বলেন, 'নিশ্চয়ই আমি মু'আল্লিম (শিক্ষক) হিসেবে (দুনিয়ায়) প্রেরিত হয়েছি'।(দারিমী)।হযরত মুহাম্মদ (সা.) ইসলামী শিক্ষার নিয়মনীতি প্রবর্তন করেন। তিনি নবুয়ত লাভের পর কাবাকে প্রথম শিক্ষায়তন হিসেবে ব্যবহার করেন। তবে তা প্রাতিষ্ঠানিক রূপ পায়নি।রাসুল (সা.) মক্কায় আল্লাহর একত্ববাদের দাওয়াত দিলে কুরাইশ কাফের পৌত্তলিকদের অত্যাচারের মাত্রা দিন দিন বাড়তে থাকে।ফলে মুসলমানেরা শান্তিতে দ্বীনের প্রচার ও ইসলামের শিক্ষা অর্জন করতে পারছিলেন না।
এমতাবস্থায় কাবার সন্নিকটে মহানবী (সা.) ৬১৪ খ্রিস্টাব্দে সাফা পাহাড়ের পাদদেশে ইসলামের প্রথম যুগের অন্যতম সাহাবি আরকাম ইবনে আবিল আরকাম এর বাড়িতে দারুল আরকাম নামে একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়েন।দারুল আরকামে নব দীক্ষিত মুসলমানেরা মিলিত হয়ে গোপনে রাসুল (সা) এর কাছে ইসলামের বিভিন্ন বিষয়ের শিক্ষা নিতেন। বাড়ির সামনের পথ খুবই সরু হওয়ায় বাড়ির ভেতরে গোপনে প্রবেশ এবং বের হওয়া সহজ ছিল। বাড়ির ভেতর থেকে পথের উপর নজর রাখা যেত।এখানে এসে অনেকে ইসলাম কবুল করতেন।দারুল আরকাম দারুল ইসলাম এবং দারুল মুরতাবি নামেও পরিচিত। Darul Arqam is a name given to a house that belonged to a companion by the name of Al-Arqam Bin Abdul Manaf Bin Asad. This was the first-ever place of congregation for Muslims during the early stages of our Islamic History.এটিই পৃথিবীর ইতিহাসে সর্বপ্রথম প্রাতিষ্ঠানিক ইসলামী শিক্ষা নিকেতন।বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত এটিই ইতিহাসের সর্বপ্রথম শিক্ষালয়। আজকের বেসরকারি উদ্যোগে প্রতিষ্ঠিত শিক্ষাপ্রতিষ্ঠানের ধারণা আধুনিক পৃথিবী এখান থেকেই লাভ করেছে।দারুল আরকামে অবস্থানকালে নাজিল কৃত আয়াত, হে নবী! তোমার জন্য ও তোমার অনুসারী বিশ্বাসিগণের জন্য আল্লাহই যথেষ্ট। (সুরা আনফাল আয়াত- ৬৪)। ।ইবনে ইসহাকের বর্ণনা মতে, আবিসিনিয়ায় ইসলামের প্রথম হিজরত কারীদের সংখ্যা ছিল ৮৩ জন। আর মহানবী (সা.) মক্কা থেকে মদিনায় হিজরতকালে আনুমানিক পাঁচ শতাধিক নারী-পুরুষ ইসলাম গ্রহণ করেন। এই নওমুসলিমরা ইসলামে দীক্ষিত হওয়ার পর সবচেয়ে গুরুত্বপূর্ণ ছিল তাঁদের জন্য ইসলামকে পরিপূর্ণভাবে জানার ও শেখার ব্যবস্থা করা। সেই লক্ষ্যে রাসুলুল্লাহ (সা.) প্রথম ইসলাম গ্রহণকারী দলকে নিয়ে দারুল আরকামে সর্বপ্রথম ইসলামি শিক্ষা প্রতিষ্ঠানের গোড়াপত্তন করেন। এ বাড়িতে মহানবী (সাঃ) দাওয়াতের কাজ করতেন।নবুয়তের ষষ্ঠ বছরে মুসলমানেরা এখানে আশ্রয় নেন।রাসুল (সা.) এখানে এক সময় দিনের পর দিন অতিবাহিত করতেন।পাশাপাশি সদ্য ইসলাম গ্রহণকারী মুসলমানদের মধ্যে ইসলামের মৌলিক বিষয়, কোরআন, নামাজ, নৈতিকতা, ভবিষ্যত নেতৃত্বের শিক্ষা ও প্রশিক্ষণ দিতেন। It was here that the Muslims gathered to perform salat and to learn about Islam.. নবুয়তের প্রথম দিকে, বিশেষ করে মক্কি জীবনে ইসলামের বুনিয়াদি জ্ঞান ও ইবাদতের নিয়মকানুন শিক্ষা গ্রহণই দারুল আরকামের পাঠ্যভুক্ত ছিল।
এ সময়কার পাঠ্যসূচিতে পবিত্র কোরআনকেই প্রধান হিসেবে অন্তর্ভুক্ত করা হয়েছিল। তাছাড়া কিছুসংখ্যক সাহাবিকে তিনি পবিত্র কোরআনের লিপিকার হিসেবে দায়িত্ব দেওয়ার জন্য তাদের হস্তলিপিবিশারদ হিসেবে গড়ে তুলেছিলেন। হযরত ওমর (রা.) এর ইসলাম গ্রহণকালে তার বোন ফাতেমার কাছে সূরা ত্বহার লিখিত হস্তলিপি পাওয়া গিয়েছিল।ইসলাম প্রচারের পঞ্চম বছরে আরকামের গৃহ ইসলামের ঘর নামে পরিচিতি পায়।যেখানে স্বয়ং রাসুল (সা.) ছিলেন শিক্ষক এবং শিক্ষার্থী ছিলেন তাঁর কয়েকজন অনুসারী নওমুসলিম। The Master of the Universe, our Prophet (pbuh) was the teacher and the first Muslims were students there. They informed the other Muslims about what they had learned there within possibilities. In this sense, we can regard Arkam’s house the first Islamic school, the first university that the Prophet had taught.হযরত আবু বকর সিদ্দিক (রা.), হযরত উমর ইবনে খাত্তাব (রা.), হযরত উসমান ইবনে আফফান (রা.), হযরত আলী ইবনে আবি তালিবসহ (রা.) প্রথম শ্রেণির সাহাবায়ে কেরাম এখানকার উল্লেখযোগ্য শিক্ষার্থী ছিলেন। নতুন ইসলাম গ্রহণকারীদের আল-আরকামের গৃহে আনা হতো। মদিনায় হিজরতের আগে আকাবার শপথের মাধ্যমে যারা ইসলামে দীক্ষিত হওয়ার আগ্রহ প্রকাশ করেছিলেন, তাদের প্রশিক্ষিত করতে তিনি হযরত মুসআব ইবনে উমাইরকে মদিনায় পাঠান। তৎকালীন মক্কার দুজন প্রভাবশালী কুরাইশ মুহাম্মাদ (সা.) এর চাচা হামজা ইবনু আবদুল মুত্তালিব এবং ওমর ইবনুল খাত্তাব ইসলাম গ্রহণের ঘোষণা দেন। ওমর বলেন,“O Messenger of Allah,” said Umar, “I have come to thee that I may declare my faith in Allah, and in his Messenger and in what he has brought from Allah”. “Allahu-Akbar!,” said the Prophet, in such a way that every man and woman in the house knew that Umar had entered Islam; and they all rejoiced.ওমরের ইসলাম গ্রহণের মধ্য দিয়ে মুসলমানের সংখ্যা চল্লিশে উত্তীর্ণ হয়। ওমরের ইসলাম গ্রহণে প্রকাশ্যে নামায ও ইসলামের দাওয়াত শুরু হয় । আল্লাহ অহি নাযিল করে জানিয়ে দেন-‘‘আর তুমি সতর্ক কর তোমার নিকটাত্মীয় স্বজনদের।’ (আশ-শু‘আরা আয়াত - ২১৪)।প্রকাশ্যে ইসলামের দাওয়াত আরম্ভ হলে দারুল আরকামের কার্যকারিতা স্থবির হয়ে যায়। মহানবী (সা.)-এর হিজরতের সময় দারুল আরকামে শিক্ষাদানের জন্য হযরত আবদুল্লাহ ইবনে উম্মে মাকতুম ও মুসআব ইবনে উমাইরের ওপর দায়িত্ব অর্পণ করেন। হিজরতের পর মক্কায় অবশিষ্ট মুসলমানদের মধ্যে দারুল আরকামের মাধ্যমেই দাওয়াতে ইসলামের কর্মকাণ্ড জারি রাখা হয়।আরকাম তার পুত্রকে এই শর্তে বাড়িটি দেন যে সে এটা বিক্রি করবেনা। আবু জাফর আল মনসুরের সময় আল আরকামের এক প্রৌপুত্র কারাগার থেকে মুক্তি পেতে তার ভাগের অংশ ১৭০০০ দিনারে বিক্রি করে দেন। তার আত্মীয়দের ঘুষ দেয়া হয় তাদের অংশ বিক্রি করে দেয়ার জন্যে।বেশ কিছু হাতবদলের পরে বাড়িটি এখন দারুল খায়জুরান নামে পরিচিত। এটা কাবার বিপরীতে অবস্থিত এবং বর্তমানে ধর্মীয় শিক্ষাপ্রতিষ্ঠান হিসেবে ব্যবহৃত হয়।

গ্রন্থনায় -মো. আবু রায়হান

মন্তব্যসমূহ

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

যে গাছ ইহুদিদের আশ্রয় দেবে অর্থাৎ ইহুদিদের বন্ধু গাছ

রক্তপাতহীন মক্কা বিজয়ের দিন আজ

খন্দক যুদ্ধ কারণ ও ফলাফল